সম্মাননা পাচ্ছেন কবি মোস্তফা মঈন ও ব্যান্ড মৌসখ

পার্থ-সঞ্জীবের জন্মবার্ষিকীতে হবিগঞ্জে ব্যাপক আয়োজন

দুই বাংলার বরেণ্য ব্যক্তিত্ব কবি-সাংবাদিক-কথাসাহিত্যিক পার্থসারথি চৌধুরীর ৭২তম এবং কবি-সাংবাদিক-সংগীতশিল্পী সঞ্জীব চৌধুরীর ৫৯তম জন্মবার্ষিকী উপলক্ষে আগামী ২৫ ডিসেম্বর সোমবার হবিগঞ্জ জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে দিনব্যাপী নানা অনুষ্ঠান আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে। সকাল ১১ টায় জেলা শিল্পকলা একাডেমি মহড়া কক্ষে নানা আয়োজনের মধ্যদিয়ে পালিত হবে এই দুই গুণীজনের জন্মবার্ষিকী। 

এবারই প্রথমবারের মতো এ অনুষ্ঠানের মধ্যদিয়ে ‘পার্থসারথি চৌধুরী সাহিত্য পদক’ ও  'সঞ্জীব চৌধুরী ব্যান্ড সংগীত সম্মাননা’ চালু করা হচ্ছে। আর প্রথমবার চালু হওয়া এই সাহিত্য পদকে বিশিষ্ট কবি মোস্তফা মঈন ও ব্যান্ড সংগীত সম্মাননা পদকে ভূষিত হচ্ছেন হবিগঞ্জের ৯০ দশকের সাড়া জাগানো ব্যান্ড গ্রুপ মৌসখ।

আয়োজিত অনুষ্ঠানসূচিতে রয়েছে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বিকাল ৩টায় উন্মুক্ত মঞ্চে আলোচনা সভা, বিকাল ৪টায় কবিতা আবৃত্তি, উন্মুক্ত শিল্পসৃজন, সাড়ে ৪টায় সম্মাননা প্রদান। পরে সন্ধ্যা ৬টায় হবিগঞ্জ মিউজিকাল ব্যান্ড কমিউনিটি (এইচএমবিসি)-র পরিবেশনায় মনোজ্ঞ ব্যান্ড শো’র মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপনী ঘোষণা করা হবে। 

উল্লেখ্য, কবি-সাংবাদিক-কথাসাহিত্যিক পার্থসারথি চৌধুরী ১৯৫১ সালের ২৫ ডিসেম্বর হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার আঘনা গ্রামে এবং কবি-সাংবাদিক-সংগীতশিল্পী সঞ্জীব চৌধুরী একই তারিখে ১৯৬৪ সালে হবিগঞ্জের বানিয়াচং উপজেলার মাকালকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন।

কিশোর বয়স থেকেই পার্থসারথি চৌধুরী লেখালেখির শুরু করেন। যৌবনে বামপন্থী ছাত্ররাজনীতির সঙ্গে যুক্ত হন। পরে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সংগঠক হিসেবে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। তার প্রকাশিত কাব্যগ্রন্থের মধ্যে ‘বসন্তে বৈশাখ’ ও ‘শিরিষতলার গাথা’ অন্যতম। এছাড়াও প্রবন্ধ হিসাবে ‘কাণ্ড কারখানা’সহ তার লেখা অনেক গল্প-উপন্যাস প্রকাশিত হয়েছে বিভিন্ন পত্র-পত্রিকায়। সিলেটের দৈনিক যুগভেরী, হবিগঞ্জের সাপ্তাহিক স্বাধিকার, সাপ্তাহিক সমাচার, সাপ্তাহিক স্বদেশবার্তায় সাংবাদিকতাও করেছেন এই গুণী লেখক।  ২০১২ সালের ২১ অক্টোবর হৃদরোগে আক্রান্ত হয়ে চিকিৎসার উদ্দেশ্যে ঢাকায় নিয়ে আসার পথেই মৃত্যুবররণ করেন তিনি। অন্যদিকে সঞ্জীব চৌধুরী ঢাকার বকশী বাজার নবকুমার ইন্সটিটিউট থেকে ১৯৭৮ সালে মাধ্যমিক পরীক্ষায় মেধা তালিকায় ১২তম স্থান অর্জন করেন। পরে ১৯৮০ সালে ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্নের পর সাংবাদিকতার সঙ্গে যুক্ত হন। বাংলাদেশের শীর্ষস্থানীয় সংবাদপত্র আজকের কাগজ, ভোরের কাগজ ও যায়যায়দিনে কাজ করেছেন সঞ্জীব চৌধুরী। ২০০৭ সালের ১৯ নভেম্বর ঢাকার একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //