বইমেলায় শিশুসাহিত্যিক ইমরুল ইউসুফের নতুন দুটি বই

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে শিশুসাহিত্যিক ইমরুল ইউসুফের নতুন দুটি বই। ‘মিলিয়ে নাও তোমার হাতের ছাপ’ বইটি প্রকাশ করেছে সাহিত্যদেশ এবং ‘নানাবাড়ির ছানাভূত’ বইটি প্রকাশ করেছে ঝিলমিল প্রকাশনী।

লেখক ইমরুল ইউসুফে জানালেন, ফিংগার প্রিন্ট বা হতের ছাপ বিষয়ে শিশুকিশোর উপযোগী বাংলায় ‘মিলিয়ে নাও তোমার হাতের ছাপ’ প্রথম বই। এই বইয়ে আলোচিত প্রতিটি বিষয়ের সঙ্গে ব্যবহার করা হয়েছে চাররঙা ছবি। যে ছবিগুলো বইয়ে আলোচিত বিষয়টি শিশুদের বুঝতে আরও সহায়ক হবে।

সাহিত্যদেশ পাণ্ডুলিপি পুরস্কারপ্রাপ্ত এই বইটি মেলায় ভালো বিক্রি হচ্ছে। গ্লসি আর্ট পেপারে ছাপা বইটি প্রকাশ করেছে সাহিত্যদেশ। বইমেলার সোহরাওয়ার্দী অংশে সাহিত্যদেশের ২৩৫-২৩৬ নম্বর স্টলে। বইটির গায়ের মূল্য ২৫০ টাকা।

ইমরুল ইউসুফের আরেকটি নতুন বই ‘নানাবাড়ির ছানাভূত’ প্রকাশ করেছে ঝিলমিল প্রকাশন। গতানুগতির ভূতের গল্পের বাইরে ভূত বিষয়ে নতুন ভাবনার ছাপ লক্ষ করা গেছে এই বইটিতে। তিনটি গল্প ‘প্রোগ্রামার ভূত’, নানাবাড়ির ছানাভূত’ এবং ‘ক্যাপ্টেন ভূত’ দিয়ে সাজানো সম্পূর্ণ রঙিন এই বইটিও পাওয়া যাচ্ছে বইমেলার সোহরাওয়ার্দী অংশে শিশুকর্নারের ঝিলমিল প্রকাশনের ৭০৫ এবং অক্ষরবৃত্ত প্রকাশনের ১৬৯ নম্বর স্টলে। অক্ষরবৃত্ত পাণ্ডুলিপি পুরস্কার ২০২২ প্রাপ্ত ‘নানাবাড়ির ছানাভূত’ বইটির গায়ের মূল্য ২০০ টাকা। মেলায় এই বইটিও ভালো বিক্রি হচ্ছে বলে জানালেন বইটির প্রকাশক ফারজানা পায়েল।

ইমরুল ইউসুফ। শিশুসাহিত্যিক-লেখক-কবি-ফিচার রাইটার। পেশা চাকরি। নেশা লেখালেখি, সাংবাদিকতা। দৈনিক ভোরের কাগজে কাজ করেছেন টানা ২৪ বছর। কাজ করেছেন প্রথম আলো, জনকণ্ঠ-সহ বিভিন্ন পত্রপত্রিকা এবং ইটিভির মুক্তখবর অনুষ্ঠানে। প্রকাশিত বইয়ের সংখ্যা ৪০টি। এর মধ্যে শিশুতোষ বইয়ের সংখ্যাই বেশি। বিশ্ববিদ্যালয় জীবন থেকেই তিনি লেখালেখি ও সাংবাদিকতার সঙ্গে যুক্ত। এদেশের জাতীয় পত্র-পত্রিকা, দেশ বিদেশের বিভিন্ন অনলাইন নিউজ পোর্টাল-সহ কলকাতার পত্র-পত্রিকায় তার অসংখ্য ফিচার, রিপোর্ট, গল্প, কবিতা, ছড়া প্রকাশিত হয়েছে- যেগুলোর সংখ্যা প্রায় আড়াই হাজার। ইমরুল ইউসুফ-এর জন্ম ১৯৭৭ সালে সাতক্ষীরার কালীগঞ্জে। বর্তমানে বাংলা একাডেমির উপপরিচালক।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //