মিশরীয় তরুণশিল্পী ফরিদ উমারা: আঁধার-আলোয় মত্ত কারিগর

ফরিদ উমারা

ফরিদ উমারা

মিশরীয় তরুণশিল্পী ফরিদ উমারা: আঁধার-আলোয় মত্ত কারিগর 

মিশরের সম্ভাবনাময় তরুণশিল্পী ফরিদ উমারা, বয়স ৩০। ক্যানভাসে আঁধার বা ডার্ক ও আলো বা লাইট নিয়ে খেলেন তিনি। অন্য কোনো রঙের প্রতি ঝোঁক নেই। 

সম্প্রতি আরবিতে তার একটি সাক্ষাৎকার ছাপা হযেছে সালামা ডটকমে। এটি মুসলিম চিত্রশিল্পীদের একটি প্লাটফর্ম। এখান থেকে ভাষান্তর করেছেন কবি ও আরবি গবেষক মহিউদ্দীন মোহাম্মদ।

ফরিদ উমারা মূলত একজন স্থপতি। তবে এখন তার সবচেয়ে বড় পরিচয় তিনি একজন চিত্রশিল্পী। তিনি তার নিজের আইডিয়া নিয়ে পরিতৃপ্ত। তার মনে একটাই ভাবনা-সহজ পন্থায় তার চিন্তাগুলো কীভাবে গণমানুষের মধ্যে পৌঁছে দেয়া যায়। 

ফরিদ যখনই নতুন কোনো ধারণার কথা শোনেন বা পরিচিত হন, তক্ষুণি ভাবেন, সহজ, স্বচ্ছ উপায়ে শৈল্পিক আকারে কীভাবে এটা উপস্থাপন করবেন। চারপাশের বিষয়বস্তু তাকে প্রভাবিত করে। বিভিন্ন আইডিয়া নিয়ে কাজ করতে তিনি ভালবাসেন। স্থান-কালপাত্র ভেদে আইডিয়াই তাকে অনুপ্রাণিত করে। বেশিরভাগ সময় ধারণাগুলো তার কাছে স্বাভাবিকভাবে আসে। অন্যকোনো পন্থায় তা আসে না।

 

তাকে প্রশ্ন করা হয়- আপনি তো আইডিয়াপূর্ণ একজন মানুষ। চারপাশের অনেকগুলো আইডিয়া ও কনসেপ্ট যখন ভিড় করে, তখন নিজের মনকে আপনি কীভাবে পরিচালনা করেন?

ফরিদ উমারা: ট্রান্সফারাবাল জ্ঞানে (Transferable Knowledge) আমি বিশ্বাস করি। কোনো এক ব্যক্তি একটা জায়গা থেকে কিছু শিখল বটে, তবে অন্য কোথাও বেড়ে ওঠার দুর্দান্ত সুযোগ পেয়ে যেতে পারে। এই শিক্ষা অনুপ্রেরণামূলক। একটি মনের অনেকগুলো আইডিয়া অন্যের ভেতরে সঞ্চারিত হতে পারে।

স্বাধীনতা মনের একটি অবস্থা বিশেষ, তো আপনি কি মনে করেন প্রত্যেকে আজ মুক্তমনা বা স্বাধীনভাবে চিন্তা করে?

ফরিদ উমারা (হেসে): সব ধরণের প্রযুক্তি যা আমাদের মনকে আরো মুক্ত করতে পারতো, কিন্তু তার উল্টো হয়েছে। আমরা যতটা দাবি করছি, তার থেকে আমাদের মধ্যে আজ খুব কম লোকই মুক্তমনা। আর্ট আমাদের মনকে মুক্ত করার চেষ্টা করে।

আপনার কি মনে হয় যে, ব্রাশটি আপনার অস্ত্র ও এই অস্ত্র দিয়ে আপনি সমাজে পরিবর্তন আনতে পারবেন?

ফরিদ উমারা: আমার তাই মনে হয়। পরিবর্তনশীল মন অন্য সমস্ত কিছুর পরিবর্তন করে ও মনকে কোনো না কোনোভাবে শিল্পের মাধ্যমে পরিবর্তন করা যায়।

পৃথিবীতে শিল্প কীভাবে একাকীত্ব কাটিয়ে উঠতে সহায়তা করতে পারে ?

ফরিদ উমারা: এটা আমাদের শেখায় যে- আমরা যেটা অনুভব করছি বিশ্বের অনেক লোক সেটা ভাগ করে নিচ্ছে। একভাবে আমরা সবাই এক। এই শিল্পের শিক্ষা আমাদের অন্যের সাথে সম্পর্কের সেতু গড়ে তোলে। তখন আমাদের সীমাবদ্ধতা অতিক্রমের সুযোগ হয়। এই সম্পর্ক আমাদের আশা যোগায় যে, আমরাও পারি।

গোলাপ, না নক্ষত্র, আপনার কাছে সুন্দর কোনটা বেশি ?

ফরিদ উমারা: একটি নির্দিষ্ট আলোতে সবকিছু সুন্দর এবং স্বাভাবিক ও কুরুচিপূর্ণ। কিছুই আসলে পরম না।


আপনি আপনার শিল্পের মাধ্যম কী বার্তা দিতে চান?

ফরিদ উমারা: আমার প্রতিটি শিল্পকর্মতে থাকে ভিন্ন বার্তা, ভিন্ন গল্প। কখনো কখনো আমার সম্পন্ন একটি শিল্পকর্ম অন্যটার থেকে সম্পূর্ণ বিপরীত হয়। আমাদের মন ও আমাদের চিন্তাভাবনা যেভাবে কাজ করে এটা সেরকম, নয় কি?

একটা সুন্দর শিল্পকর্ম করতে গিয়ে ভাঙাচোরা মনকে কীভাবে জোড়া লাগান আপনি? 

ফরিদ উমারা: পেইন বা যন্ত্রণার মধ্যে সৌন্দর্য ও কদর্যতা রয়েছে। শিল্পকর্ম দুটোর মধ্যে ব্যবধান তৈরি করে।

একজন শিল্পী হিসেবে বর্তমানের মিশরের মূল্যায়ন করুন

ফরিদ উমারা: আমি সবসময় বিশ্বাস করতাম মিশর আমার কাছে বিরাট কিছু। হতে পারে এটি দেশপ্রেম থেকে উদ্ভুত। চলাচল সীমিত করার কারণে আমি অন্তর্মুখী হয়ে পড়েছি। বই পড়ে আর ইন্টারনেট ঘেটে শিল্প জীবনকে উতরে নিতে হচ্ছে।

আপনি কখন অনুভব করেছিলেন যে আপনি একজন শিল্পী?

ফরিদ উমারা: আমি সবসময় শিল্প পছন্দ করতাম। তবে আমি কখনো ভাবিনি যে আমি এরকম হতে পারব। আমি স্কুলে পদার্থবিজ্ঞান ও গণিতে ভাল ছিলাম। বুঝতাম শিল্প এমন কিছু একটা ব্যাপার যা দিয়ে পরিত্রাণ পাওয়া যাবে। প্রত্যেকের মধ্যে আসলে একটা শিল্পীসত্তা লুকিয়ে থাকে বলে আমার মনে হয় । যেটা বাইরে থেকে দেখা যায় না। 

আপনি আপনার শিল্পকর্মে কী ধরণের সরঞ্জাম ও কৌশল ব্যবহার করেন?

ফরিদ উমারা: অনেক কৌশল, কখনো কখনো আমি হাত দিয়ে ড্রইং করি, কখনো কম্পিউটারের সাহায্য নিই, কখনো ফটোগ্রাফ এডিট করি। আমার প্রয়োজন চূড়ান্ত লক্ষ্যে পৌঁছা।

শিল্পের বিষয়ে নতুনদের জন্য আপনার পরামর্শ কী?

ফরিদ উমারা: সবকিছু শিখুন, সত্যকে সুদৃঢ় করুন।

শিল্পী হিসাবে আপনার সাফল্যের রহস্য কী?

ফরিদ উমারা: আমি আল্লাহর শোকর আদায় করছি। তিনি আমাকে পথ দেখিয়েছেন অন্যের সাথে বিনিময়ের ব্যবস্থা করে দিয়েছেন। আমার ভাগ্য গড়ে দিয়েছেন তিনিই। যার কারণে অন্যদের কাছে সমাদৃত হয়েছি।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh