সেনেগাল প্রেসিডেন্ট নির্বাচন

আনুষ্ঠানিক প্রচারণা শুরুর ঘন্টাখানেক আগেই নির্বাচন স্থগিতের ঘোষণা

সেনেগালে নির্বাচন উপলক্ষ্যে আনুষ্ঠানিকভাবে প্রচারণা শুরুর ঠিক এক ঘন্টা আগে অনির্দিষ্টকালের জন্য তা স্থগিত ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট ম্যাকি স্যাল। এর আগে ২৫ ফেব্রুয়ারি দেশটির প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার দিন ধার্য্য করা হয়েছিল। শনিবার জাতির উদ্দেশ্যে দেয়া এক ভাষণে প্রেসিডেন্ট ভোট স্থগিতের এ ঘোষণা দেন। এ সময় তিনি বলেন, জাতীয় পরিষদ এবং সাংবিধানিক আদালতের মধ্যে সৃষ্ট বিরোধের কারণে নির্বাচন স্থগিত করা হয়েছে। 

তিনি বলেন, নির্বাচন প্রক্রিয়ায় স্বচ্ছতার জন্য ইতোমধ্যে আইনপ্রণেতারা দুই সাংবিধানিক কাউন্সিলের বিচারকদের তদন্ত শুরু করেছেন। স্যাল বলেন, "আমি একটি অবাধ, স্বচ্ছ এবং অন্তর্ভুক্তিমূলক নির্বাচনের শর্তগুলোকে সামনে রেখে উন্মুক্ত জাতীয় সংলাপ শুরু করব।" তবে আপাতত কোনো নতুন তারিখ না দিয়েই এ আলোচনা শুরু হবে বলেও জানান তিনি। 

সেনেগালের নির্বাচনী আইন অনুযায়ী নির্বাচনের ডিক্রি প্রকাশিত হওয়ার ফলে নতুন করে তারিখ নির্ধারণের জন্য কমপক্ষে ৮০ দিন অতিবাহিত হতে হবে, আর এ পরিস্থিতিতে এপ্রিলের শেষের দিকে ভোট অনুষ্ঠিত হবার সম্ভাবনা রয়েছে।  এদিকে স্যালের ঘোষণার কয়েক ঘন্টা পর সরকারের সেক্রেটারি জেনারেল (মুখপাত্র) আবদু লতিফ কুলিবালি তার পদত্যাগের ঘোষণা দেন। এবারেই প্রথম সেনেগালে প্রেসিডেন্ট নির্বাচন স্থগিতের মতো ঘটনা ঘটল। 

এদিকে পশ্চিম আফ্রিকান ব্লক ইকোওয়াস "নির্বাচন স্থগিত করায় দেশটিতে উদ্ভূত পরিস্থিতির জন্য উদ্বেগ" প্রকাশ করে দ্রুত সংলাপের মাধ্যমে একটি নতুন তারিখ নির্ধারণের আহ্বান জানিয়েছে।অন্যদিকে মার্কিন স্টেট ডিপার্টমেন্টও সেনেগালকে একটি "সময়োচিত, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের" জন্য "দ্রুত" তারিখ নির্ধারণের আহ্বান জানিয়েছে। এর আগে স্যাল স্বাক্ষরিত ২০২৩ সালের নভেম্বরে এক ডিক্রিতে ২৫ ফেব্রুয়ারি নির্বাচনে লড়াইয়ের জন্য ২০ জন প্রার্থীর একটি তালিকাও অনুমোদন ককরা হয়েছিল। তবে দুজন প্রধান বিরোধীদলের প্রার্থীকে এ তালিকা থেকে বাদ দেয়া হয়েছিল।

তাদের মধ্যে থিয়ের্নো আলাসেন-কে বর্তমান প্রেসিডেন্ট স্যাল "প্রজাতন্ত্রের প্রতি উচ্চমাত্রার বিশ্বাসঘাতকতা" বলে অভিহিত করেছেন। আর তাই তার প্রতি সকলের জন্য বিরোধিতার আহ্বানও জানান তিনি।

এদিকে স্যাল তৃতীয় মেয়াদে আর প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে অনিচ্ছুক বলেও জানিয়েছেন। আর তাই তিনি তার উত্তরসূরি হিসেবে তার দল থেকে বর্তমান প্রধানমন্ত্রী আমাদোউ বা-কে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনীত করেছেন। 

দ্য গার্ডিয়ান 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //