মারা গেছেন নামিবিয়ার প্রেসিডেন্ট হাইগে গাংগব

নামিবিয়ার প্রেসিডেন্ট হাইগে গাংগব মারা গেছেন। তার বয়স হয়েছিলো ৮২ বছর। 

আজ রবিবার (৪ ফেব্রুয়ারি) ভোরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। 

গাংগবের অফিসিয়াল ফেসবুক পেজে এক পোস্টে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট নানগোলো এমবামবা জানিয়েছেন, রাজধানী উইন্ডহোকের লেডি পোহামবা হাসপাতালে তিনি মারা গেছেন। এসময় তার স্ত্রী সন্তানরা পাশে ছিলেন। 

গত ১ ফেব্রয়ারি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে প্রেসিডেন্ট কার্যালয় থেকে করা এক পোস্টে বলা হয়েছিলো, ক্যানসারের চিকিৎসা শেষে ৩১ জানুয়ারি যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরেছেন প্রেসিডেন্ট গাংগব। এরপর থেকে লেডি পোহামবা হাসপাতালে তিনি ভর্তি আছেন।

২০১৫ সাল থেকে নামিবিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে আসছিলেন গাংগব। তার মৃত্যুতে ভাইস প্রেসিডেন্ট নানগোলো এমবামবা ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। এ বছরের শেষে নামিবিয়ায় প্রেসিডেন্ট এবং পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

গাংগবের জন্ম ১৯৪১ সালে। ১৯৯০ সালে দক্ষিণ আফ্রিকার শাসন থেকে নামিবিয়া স্বাধীনতা লাভের আগেই রাজনীতিবিদ হয়ে উঠেছিলেন গাংগব। তার নেতৃত্বে একটি কমিটি নামিবিয়ার সংবিধান রচনা করে। তিনি স্বাধীন নামিবিয়ার প্রথম প্রধানমন্ত্রী ছিলেন এবং এ দায়িত্ব তিনি ২০০২ সাল পর্যন্ত পালন করেন।

২০০৭ সালে গাংগব সাউথ ওয়েস্ট আফ্রিকা পিপুলস অর্গানাইজেশনের (এসডব্লিউএপিও) ভাইস প্রেসিডেন্ট হন। তখনো নামিবিয়ার নাম ছিল সাউথ ওয়েস্ট আফ্রিকা।

২০১৪ সালে নামিবিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হন গাংগব। এরপর ২০১৯ সালের নির্বাচনেও তিনি জয় লাভ করেন।


সূত্র: আল-জাজিরা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //