আলজেরিয়ায় ছড়িয়ে পড়েছে ভয়াবহ দাবানল, ১০ সৈন্যসহ নিহত ৩৪

আফ্রিকার দেশ আলজেরিয়ায় ভয়াবহ আকার নিয়েছে দাবানল। দেশটির অন্তত ৯৭টি স্থানে ছড়িয়ে পড়েছে আগুন। দাবানলে এখন পর্যন্ত দশ সেনাসহ অন্তত ৩৪ জনের মৃত্যু হয়েছে। হাজার হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

আলজেরিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় গতকাল সোমবার (২৪ জুলাই) জানিয়েছে, দেশের ১৬টি প্রদেশের অন্তত ৯৭টি স্থানে দাবানল ছড়িয়ে গেছে। এই দাবানলের কারণে বনভূমির পাশাপাশি মানুষের বসতি, কৃষিজমি এবং ফসল ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় আরও জানিয়েছে, বিভিন্ন স্থানে প্রায় সাড়ে ৭ হাজার ফায়ার ফাইটার আগুন নেভানোর কাজে নিয়োজিত রয়েছেন।

দেশটি জানিয়েছে, ফেনাইয়া, বেজাইয়া, জারবার এবং বউইরা এলাকায় অনেকে গুরুতর আহত হয়েছেন। এসব এলাকা থেকে প্রায় দেড় হাজারের বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। 

আলজেরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বেজাইয়াতে আগুন নিয়ন্ত্রণের চেষ্টার সময় দশজন সেনা নিহত হয়েছেন।

সবচেয়ে ভয়াবহ দাবানল দেখা দিয়েছে আলজেরিয়ার কাবিলি অঞ্চলে।  আলজিয়ার্সের পূর্বে অবস্থিত এই পার্বত্য অঞ্চল থেকে আগুন উপকূলীয় শহর বেজাইয়া এবং জিজেলের আবাসিক এলাকায় ছড়িয়ে পড়ে। মূলত প্রবল বাতাসের কারণে আগ্রন দ্রুত ছড়িয়ে পড়ছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, আগুনের কারণ অনুসন্ধানে বিচার বিভাগীয় তদন্ত শুরু করেছে তারা। আলজেরিয়ার উত্তরাঞ্চল সাম্প্রতিক দিনগুলোতে রেকর্ড তাপপ্রবাহের সম্মুখীন হচ্ছে। এমনকি এই অঞ্চলের অনেক স্থানেই তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে।

এদিকে, আলজেরিয়ার উত্তরাঞ্চলও তীব্র তাপপ্রবাহের কারণে ভুগছে। সম্প্রতি এই অঞ্চলে তাপমাত্রা অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। এমনকি কোনো কোনো দিন তাপমাত্রা পৌঁছাচ্ছে ৪৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। কিছু কিছু অঞ্চলের বর্তমান তাপমাত্রা সাধারণ সময়ের চেয়ে প্রায় ৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়েছে।_রয়টার্স

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //