সুদানের পশ্চিম দারফুরের গভর্নরকে গুলি করে হত্যা

বুধবার (১৫ জুন) সুদানের পশ্চিম দারফুরেরে গভর্নর খামিস আবদাল্লাহ আবকার আধা সামরিক বাহিনীর গুলিতে নিহত হয়েছেন। দেশটিতে সামরিক বাহিনী ও আধা সামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ)’র মধ্যে দুই মাস ধরে  রক্তক্ষয়ী সংঘর্ষ এখনও অব্যাহত রয়েছে। 

হত্যার দুই ঘন্টা পর আল-হাদাত টেলিভিশনে আরএসএফ ও আরব মিলিশিয়া বাহিনী হত্যাকাণ্ডটি ঘটিয়েছে বলে প্রচার করা হয়। 

এদিকে দেশটির দুজন সরকারি কর্মকর্তার বরাত দিয়ে প্রতিবেদনে জানা যায়, নিহত গভর্নর খামিস আববকর লড়াইয়ের শুরু থেকেই আরএসএফের সমালোচনা করে আসছিলেন। এমনকি তিনি এই বাহিনীর বিরুদ্ধে ‘গণহত্যার’ অভিযোগও তুলেছিলেন। 

এর আগে প্রকাশ্যে সমালোচনা করার কয়েক ঘণ্টা পরেই রাজ্যের গভর্নর হয়েও প্রাণ হারিয়েছেন তিনি।

এদিকে সুদান সেনাবাহিনী দাবি করেছে, আরএসএফ গভর্নরকে প্রথমে তুলে নিয়ে যায়। পরে তারা তাকে হত্যা করে।  

সেনাবাহিনীর ফেসবুকে প্রকাশিত এক বিবৃতিতে জানায়, সুদানের সাধারণ মানুষের বিরুদ্ধে যে জঘন্য অপরাধ আরএসএসফ সংঘটিত করছে, গভর্নর আববকরকে হত্যার মধ্যদিয়ে তাদের নৃশংসতার নতুন অধ্যায় যুক্ত হলো এবার।

২০২১ সালে সামরিক অভ্যুত্থানে সুদানে বেসামরিক সরকারের পতন ঘটনো হলে দেশের শাসনভার নেয় সেনাবাহিনী। কিন্তু সেনাপ্রধান আব্দেল ফাত্তাহ আল-বুরহান এবং তার সাবেক সহযোগী ও আরএসএফপ্রধান মোহাম্মদ হামদান দাগলুর মধ্যে ক্ষমতার দ্বন্দ্ব শুরু হলে এ নিয়ে আলোচনাও করেন তারা। কিন্ত তা ব্যর্থ হলে গত ১৫ এপ্রিল রাজধানী খারতুমে সেনাবাহিনীর ব্যারাকে হামলা শুরু করে আরএসএফ।

এদিকে দুই বাহিনীর লড়াইয়ে সুদানে এখন পর্যন্ত ১ হাজার ৮০০ মানুষের প্রাণ গেছে বলে জানিয়েছে বেসরকারি সংস্থা আর্মড কনফ্লিক্ট লোকেশন অ্যান্ড ইভেন্ট ডাটা প্রজেক্ট (এসিএলইডি)।

জাতিসংঘ জানিয়েছে, চলমান লড়াইয়ের জেরে সুদানে ২০ লাখ মানুষ আশ্রয়হীন হওয়ার পাশাপাশি আরও ৪ লাখ ৭৬ হাজার মানুষ প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছেন।

সূত্র: সুদান ট্রিবিউন, আল-জাজিরা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //