নাইজেরিয়ায় কৃষক ও পশুপালকদের সংঘর্ষে নিহত ৪৫

নাইজেরিয়ার নাসারাওয়া রাজ্যে কৃষক ও পশুপালকদের মধ্যে সহিংসতায় ৪৫ জন নিহত হয়েছেন। বুধবার (২২ ডিসেম্বর) দেশটির রাষ্ট্রপতির কার্যালয় থেকে এ তথ্য নিশ্চিতের কথা জানিয়েছে আল-জাজিরা।

রাষ্ট্রপতি মুহাম্মাদু বুহারির কার্যালয় এক বিবৃতিতে জানায়, শুক্রবার শুরু হওয়া সহিংসতায় কমপক্ষে ৪৫ জন কৃষক নিহত হয়েছেন। এতে আরো ডজন খানেক আহত হয়েছেন।

বিবৃতিতে বলা হয়, এমন ঘটনায় বুহারি গভীর দুঃখ প্রকাশ করেছেন। তাছাড়া যারা এ বর্বর হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা এবং বিচারের সম্মুখীন করা হবে।

স্থানীয় পুলিশ জানিয়েছে, সশস্ত্র ফুলানি পশুপালকরা টিভ জাতি গোষ্ঠীর গ্রামবাসীদের ওপর হামলা চালালে সহিংসতা শুরু হয়। রবিবার পর্যন্ত দুই পক্ষের মধ্যে সংঘর্ষ অব্যাহত ছিল।

নাসারাওয়া রাজ্য পুলিশের মুখপাত্র রামহান নানসেল বলেন, শান্তি ফিরিয়ে আনতে ও অপরাধীদের গ্রেফতার করতে সামরিক ও পুলিশ বাহিনীকে ওই এলাকায় মোতায়েন করা হয়েছে।

তিনি বলেন, ঘটনায় আটজন নিহত হয়েছেন। পুলিশ মরদেহ উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেছে। তবে টিভ ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের পিটার আহেম্বা বলেন, মৃতের সংখ্যা অনেক বেশি।

পিটার বলেন, আমরা লাফিয়া, ওবি ও আওয়ে জেলার ১২টি গ্রাম থেকে ২০টিরও বেশি মরদেহ উদ্ধার করেছি। যেখানে প্রায় পাঁচ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। এখনো অনেকে নিখোঁজ রয়েছেন বলেও জানান তিনি।

নাইজেরিয়ায়, পশুপালক ও কৃষকদের মধ্যে বিভিন্ন ইস্যুতে প্রায়ই রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //