এবার ইসরাইলের সাথে সম্পর্ক স্থাপনের ঘোষণা সুদানের

ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে আফ্রিকার আরব দেশ সুদান সম্মত হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

তিনি ওয়াশিংটনের স্থানীয় সময় গতকাল শুক্রবার (২৩ অক্টোবর) সাংবাদিকদের জানান, সুদান ও ইসরাইল নিজেদের সম্পর্ক পুরোপুরি স্বাভাবিক করতে একমত হয়েছে। দেশ দুইটি অর্থনৈতিক সম্পর্ক স্থাপন করেছে, যা তাদের সম্পর্ক সাধারণীকরণের পথ হিসেবে উন্মুক্ত করেছে। 

সাম্প্রতিত সময়ে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের পর তৃতীয় আরব দেশ হিসেবে সুদান এই সম্পর্ক স্থাপন করতে যাচ্ছে। আর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের আগে এটিকে বৈদেশিক নীতিতে বড় অর্জন হিসেবে দেখছেন ট্রাম্প।    

ইসরাইল ও সুদানের অন্তর্বর্তী সরকারও শুক্রবার আলাদা আলাদা বিবৃতি প্রকাশ করে একই খবর জানিয়েছে। এ ঘটনাকে ফিলিস্তিনিদের পিঠে নতুন আরেকটি ছুরি হিসেবে আখ্যায়িত করেছে ফিলিস্তিনিরা।

তেল আবিবের সাথে খার্তুমের সম্পর্ক স্থাপনে সম্মতির খবর জানানোর  কয়েক মিনিড আগে ট্রাম্প আরেকটি গুরুত্বপূর্ণ খবর জানান। সেটি হচ্ছে, সন্ত্রাসবাদের প্রতি সমর্থনকারী দেশগুলোর কালো তালিকা থেকে সুদানের নাম মুছে ফেলা হয়েছে। দৃশ্যত ইসরায়েলের সাথে সম্পর্ক স্থাপনের শর্তেই এ তালিকা থেকে অব্যাহতি পেয়েছে দেশটি।

ট্রাম্প জানিয়েছেন, অন্তত আরো পাঁচটি আরব দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে আগ্রহী। সৌদি আরবও ইসরায়েলের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও সুদানের যৌথ বিবৃতিতে বলা হয়েছে, সুদান ও ইসরায়েলের মধ্যে পারস্পরিক দ্বন্দ্ব মিটিয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক স্থাপনের বিষয়ে উভয় দেশের নেতারা একমত হয়েছেন। 

সুদানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী ওমর গামারেলদিন রাষ্ট্রীয় টেলিভিশনকে জানিয়েছেন, ইসরায়েলের সাথে তারা সম্পর্ক স্থাপনের চুক্তি করলেও আইনসভা গঠিত হলে সেখানে এটা পাস হতে হবে।

এদিকে সুদানের অন্তর্বর্তী সামরিক সরকারের এমন সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে দেশটির অন্যতম প্রধান রাজনৈতিক দল উম্মাহ’র নেতা ও দুইবারের সাবেক প্রধানমন্ত্রী সাদিক আল-মাহদি। তিনি তেল আবিবের সাথে সম্পর্ক স্থাপনের পরিণতির ব্যাপারে সামরিক সরকারকে হুঁশিয়ার করে দিয়েছেন। -পার্সটুডে ও নিউইয়র্ক টাইমস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //