আফ্রিকা মহাদেশকে পোলিওমুক্ত ঘোষণা

কয়েক দশকের প্রচেষ্টার পর আফ্রিকা মহাদেশকে পোলিওমুক্ত ঘোষণা করা হলো। বিশ্বব্যাপী এই রোগ নির্মূল করার অভিযানে এটি একটি বড় পদক্ষেপ।

আফ্রিকা রিজিওনাল সার্টিফিকেট কমিশন গতকাল মঙ্গলবার (২৫ আগস্ট) এই ঐতিহাসিক ঘোষণা দিয়েছে। নাইজেরিয়ার উত্তরাঞ্চলে সর্বশেষ পোলিওতে আক্রান্ত রোগী শনাক্তের চার বছর পর আফ্রিকা মহাদেশকে পোলিওমুক্ত ঘোষণা করা হলো।

স্বাধীন সংস্থা হিসেবে কমিশন নিশ্চিত করেছে যে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) আফ্রিকা অঞ্চলের ৪৭টি দেশ থেকেই পোলিও রোগটি নির্মূল করেছে।

পোলিও ভাইরাস মানুষের স্নায়ুতন্ত্রকে আক্রমণ করে এবং এর ফলে কয়েক ঘণ্টার মধ্যে স্থায়ী পঙ্গুত্ব বরণ করতে পারে। সচরাচর পাঁচ বছরের কম বয়সী শিশুরা পোলিওতে আক্রান্ত হয়। শ্বাসনালীর পেশিতে এর প্রভাব পড়লে মৃত্যুও ঘটতে পারে।

আফ্রিকায় ২৫ বছর আগে এই ভাইরাসে হাজার হাজার শিশু পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েছিল। এখন এই রোগটি শুধু আফগানিস্তান ও পাকিস্তানে দেখা যায়। এর কোনো নিরাময় নেই, তবে পোলিও টিকা শিশুদের জীবন রক্ষা করতে পারে।

শেষ আফ্রিকান দেশ হিসেবে নাইজেরিয়াকে পোলিওমুক্ত ঘোষণা করা হচ্ছে। এক দশক আগেও দেশটিতে পুরো বিশ্বের অর্ধেকের বেশি পোলিও রোগী ছিল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসাস বলেছেন, এটি জনস্বাস্থ্যের ইতিহাসের অন্যতম সেরা সাফল্য।

পোলিও ভাইরাস সাধারণত দূষিত পানির মাধ্যমে এক ব্যক্তির দেহ থেকে আরেক ব্যক্তির দেহে ছড়ায়। এটি স্নায়ুতন্ত্রে আঘাত করে মানুষকে স্থায়ীভাবে পঙ্গু করে ফেলে। পোলিও ভাইরাসের তিনটি ধরনের মধ্যে বিশ্ব থেকে আগেই নির্মূল হয়েছে দুটি। মঙ্গলবার বাকি ধরনটিও নির্মূলের ঘোষণা এলো।

তবে পোলিওমুক্ত ঘোষণার অর্থ এই না যে আফ্রিকা পোলিওমুক্ত। পোলিওমুক্ত ঘোষণা শর্ত ছিল যে, আফ্রিকার মোট জনসংখ্যার ৯৫ শতাংশের বেশি মানুষ টিকার আওতায় আনা হবে এবং তা এসেছে। 

এখন কেবল ভ্যাকসিন থেকে প্রাপ্ত পোলিও ভাইরাস আফ্রিকায় আছে, এ বছর যা ১৭৭ জনের মধ্যে পাওয়া গেছে। এটি ভাইরাসটির এক বিরল রুপ, যা মুখে খাওয়া পোলিও টিকার মাধ্যমে পরিবর্তিত হয়ে কম প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন জনগোষ্ঠীর মধ্যে ছড়ায়।

এ ধরনের ভাইরাস  নাইজেরিয়া, কঙ্গো প্রজাতন্ত্র, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক ও অ্যাঙ্গোলায় পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। -আল জাজিরা ও বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //