বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি ফ্রেডি ব্লমের মৃত্যু

বিশ্বের সবচেয়ে প্রবীণ ব্যক্তি হিসেবে বিবেচিত দক্ষিণ আফ্রিকার নাগরিক ফ্রেডি ব্লম আর নেই। গতকাল শনিবার (২২ আগস্ট) তিনি ১১৬ বছর বয়সে মারা গেছেন।

ব্লমের পরিচয়পত্রের তথ্য অনুযায়ী, ১৯০৪ সালের মে মাসে ইস্টার্ন কেইপ প্রদেশে জন্মগ্রহণ করেন তিনি। তবে গিনেজ বুক অব ওয়াল্ড রেকর্ডস কখনোই বিষয়টি সত্যায়িত করেনি। 

১৯১৮ সালে ব্লমের বয়স যখন ১৪ বছর তখন স্প্যানিশ ফ্লু মহামারিতে তার পরিবারের সব সদস্যের মৃত্যু হয়। ব্লম দুইটি বিশ্বযুদ্ধ ও দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ পরিস্থিতির মোকাবিলা করেও দীর্ঘজীবন পার করেছেন। 

২০১৮ সালে বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে ব্লম বলেছিলেন, দীর্ঘজীবনের পেছনে বিশেষ কোনো রহস্য নেই। একটিমাত্র বিষয় আছে, সেটি হচ্ছে উপরে যে লোকটি (খোদা) আছে তিনিই সর্বশক্তিমান। আমার কিছু নেই। আমি যেকোনো সময় মরে যেতে পারি কিন্তু তিনি আমাকে ধরে রেখেছেন।

ব্লম জীবনের বেশিরভাগ সময় ব্লম শ্রমিক হিসেবে কাজ করেছেন এবং ৮০ বছর বয়স পার হওয়ার পর তিনি অবসর নেন। প্রথমে কৃষি শ্রমিক ছিলেন পরে নির্মাণ শিল্প শ্রমিক হিসেবে কাজ করেছেন। 

ব্লমের পরিবার জানিয়েছে, শনিবার কেইপ টাউনে স্বাভাবিকভাবেই তার মৃত্যু হয়েছে।

পরিবারের মুখপাত্র আন্দ্রে নাইডু বলেন, দুই সপ্তাহ আগেও দাদা কাঠ কাটতেন। তিনি শক্তিশালী, গর্বে পরিপূর্ণ একজন মানুষ ছিলেন। তাদের পরিবারের বিশ্বাস তার দাদার মৃত্যুর সাথে করোনাভাইরাসের কোনো সম্পর্ক ছিল না। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //