সোমালিয়ায় হোটেলে জঙ্গি হামলায় নিহত ১৭

সোমালিয়ার রাজধানী মোগাদিশুর একটি হোটেলে আল শাবাব জঙ্গিদের বোমা হামলা ও গুলিতে অন্তত ১৭ জন নিহত ও বহু লোক আহত হয়েছেন। 

দেশটির কর্মকতা ও প্রত্যক্ষদর্শীরা এ কথা জানিয়েছেন। 

গতকাল রবিবার (১৬ আগস্ট) লিডো সমুদ্রসৈকতের পাশে এলিট হোটেলে জঙ্গিরা হত্যাকাণ্ড চালানোর পর সেটি নিজেদের নিয়ন্ত্রণে নেয়। এরপর স্পেশাল ফোর্সের সাথে তিন ঘণ্টা ধরে গোলাগুলির পর সংকটের রক্তাক্ত অবসান ঘটে।

সরকারি মুখপাত্র ইসমাইল মুখতার ওমর বলেছেন, জঙ্গিরা হোটেলটির সামনে একটি আত্মঘাতী গাড়ি বোমা বিস্ফোরণ ঘটানোর পর স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে গুলিবর্ষণ করে। জঙ্গিরা হোটেলটিতে তাণ্ডব চালানোর পর বেশ কয়েকজনকে জিম্মি করে। নিরাপত্তা বাহিনীর অভিযানে চার হামলাকারী নিহত হয়েছে।

নতুন নির্মিত এই হোটেলটির মালিক দেশটির পার্লামেন্ট সদস্য ও সাবেক অর্থমন্ত্রী আবদুল্লাহ মোহাম্মদ নোর এবং হোটেলটিতে সরকারি কর্মকর্তাদের আনাগোনা ছিল বলে বিবিসি জানিয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, গাড়ি বোমা বিস্ফোরণের শব্দ পুরো মোগাদিশুজুড়ে শোনা গেছে। বিস্ফোরণের পর ওই এলাকা থেকে লোকজন পালাতে শুরু করলে হুড়োহুড়ি লেগে যায়।

হামলায় অন্তত ২৮ জন আহত হয়েছে এবং তাদের হাসপাতালে নেয়া হয়েছে। নিহতদের মধ্যে দুই সরকারি কর্মকর্তাও রয়েছেন। স্থানীয় সময় মধ্যরাতে রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসওএনএনএ জানায়, অভিযান শেষে হয়েছে ও হোটেলটি থেকে ২০৫ জনকে উদ্ধার করা হয়েছে।

সোমালিয়ার জঙ্গি সংগঠন আল শাবাব এই হামলার দায় স্বীকার করেছে। এদিকে দেশটির রাজধানীতে গত দুই মাসের বেশি সময় ধরে জঙ্গি হামলার ঘটনা বেড়েছে। -আল জাজিরা ও বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //