কিরগিজস্তানে সহিংসতা, বাংলাদেশি শিক্ষার্থীরা ফিরবে চার্টার্ড বিমানে

কিরগিজস্তানের রাজধানী বিশকেকে চলমান সহিংসতার মাঝে আটকে পড়া বাংলাদেশি শিক্ষার্থীরা চার্টার্ড ফ্লাইটে করে দেশে ফেরার পরিকল্পনা করছেন।

বিশকেকে বাংলাদেশি শিক্ষার্থীদের প্রতিনিধি ড. জেরিত ইসলাম বলেন, গতকাল শনিবার (১৮ মে) রাত থেকে আন্তর্জাতিক শিক্ষার্থীদের হোস্টেলে বড় কোনো হামলা হয়নি। কিন্তু কিছু স্থানীয় তরুণ বিদেশিদের ভয়ভীতি প্রদর্শন করেছে ও লুটপাট চালিয়েছে বলে জানা গেছে।

তিনি জানান, কর্তৃপক্ষ পরিস্থিতি নিয়ন্ত্রণে দুই হাজার ৭০০ পুলিশ মোতায়েন করেছে এবং আগের তুলনায় পরিস্থিতির উন্নতি হয়েছে। তবে পরিস্থিতির উন্নতি সত্ত্বেও এখনো বিদেশি শিক্ষার্থীদের তাদের নিজ হোস্টেল ও অ্যাপার্টমেন্ট ছেড়ে বের হয়ে না আসার পরামর্শ দেওয়া হয়েছে।

এদিকে আজ রবিবার (১৯ মে) পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, কিরগিজস্তানের রাজধানী বিশকেকে বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের ওপরও হামলা হয়েছে তবে এতে কেউ গুরুতর আহত হয়নি। সেখানে থাকা বাংলাদেশি শিক্ষার্থীরা চার্টার্ড ফ্লাইটে দেশে ফেরার পরিকল্পনা করছেন বলেও জানান মন্ত্রী।

মন্ত্রী আরও বলেন, আমাদের গভীর উদ্বেগ আমরা কিরগিজস্তানকে জানিয়েছি। উজবেকিস্তানে আমাদের রাষ্ট্রদূতকে সেখানে যেতে বলেছি। 

বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে কিরগিজ মন্ত্রিসভা। এক বিবৃতিতে বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে অসত্য তথ্য প্রচারের কারণে সহিংসতা ছড়িয়ে পড়ে। এ অবস্থায় সব পক্ষকে ভুয়া তথ্য প্রচার থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়েছে।

 একইসঙ্গে সংঘাতের জন্য দায়ীদের চিহ্নিত করে আইন অনুযায়ী বিচার নিশ্চিতের আশ্বাস দেয়া হয়। দেশটির শ্রমমন্ত্রী আশঙ্কা প্রকাশ করে জানিয়েছেন, নিরাপত্তার অভাবে বিদেশিরা চলে গেলে কিরগিজস্তানের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে।

এর আগে কিরগিজস্তানের রাজধানী বিশকেকে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনার পর ১৪০ শিক্ষার্থীকে বিশেষ ফ্লাইটে দেশে ফিরিয়ে নিয়েছে পাকিস্তান।

অন্যদিকে কিরগিজস্তানের রাজধানী বিশকেকে বাংলাদেশি, ভারতীয় ও পাকিস্তানিসহ বিদেশি শিক্ষার্থীদের ওপর সহিংস হামলার ঘটনায় বাংলাদেশি শিক্ষার্থীদের নিজ নিজ আবাসস্থলের ভেতরে থাকার পরামর্শ দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

কিরগিজ প্রজাতন্ত্রের জন্য স্বীকৃত উজবেকিস্তানে অবস্থিত বাংলাদেশ দূতাবাস বাংলাদেশি শিক্ষার্থীদের এই মুহূর্তে বাড়ির ভেতরে থাকতে এবং এ সংক্রান্ত যেকোনো সমস্যায় দূতাবাসের সঙ্গে ২৪ ঘণ্টা যোগাযোগের জন্য জরুরি নম্বরে (+৯৯৮৯৩০০০৯৭৮০) কল করার পরামর্শ দিয়েছে।

কিরগিজ সরকার জানিয়েছে, ১৭-১৮ মে রাতে বিশকেকে গনসহিংসতায় বেশ কয়েকজন বিদেশিসহ কমপক্ষে ২৮ জন আহত হওয়ার পর চারজন বিদেশি নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে।

রেডিও ফ্রি ইউরোপ জানিয়েছে, ১৩ মে মিশরের মেডিকেল শিক্ষার্থীদের সঙ্গে কিরগিজ শিক্ষার্থীদের বিবাদের একটি ভিডিও অনলাইনে ব্যাপকভাবে শেয়ার হওয়ার পর এই সহিংসতা শুরু হয়।

উল্লেখ্য, গত ১৩ মে বিশকেক শহরে স্থানীয় দু-তিনজন বাসিন্দার সঙ্গে মিশরীয় কয়েকজন মেডিকেল শিক্ষার্থীর সংঘর্ষের ঘটনা ঘটে। এরপর ১৬ মে রাত থেকে বিশকেক শহরে থাকা বিদেশিদের ওপর হামলা শুরু করেন স্থানীয়রা। সেখানে থাকা বাংলাদেশি, পাকিস্তানি ও ভারতীয় শিক্ষার্থীদের ওপর হামলা চালানো হয়েছে। শহরে বাড়ি বাড়ি গিয়ে বিদেশিদের মারধর ও ভাঙচুর করা হয়েছে। এমনকি মেডিকেল কলেজগুলোর হোস্টেলে তারা ঢুকে পড়েছেন। শহরজুড়ে পুলিশ মোতায়েন থাকলেও পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয়েছেন তারা।

বাংলাদেশি শিক্ষার্থীরা গণমাধ্যমকে জানিয়েছেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের কক্ষের বাইরে যেতে নিষেধ করেছে। হঠাৎই সহিংসতা শুরু হয়। ফলে অনেকেই নিজ নিজ কক্ষে ফিরতে পারেননি। যে যেখানে পেরেছেন, আত্মগোপন করেছেন। 

একজন শিক্ষার্থী বলেছেন, শুধু বিদেশি শিক্ষার্থী নয়, বিদেশি শ্রমিকদের ওপরও হামলা করছে স্থানীয়রা। সংক্ষুব্ধ স্থানীয় লোকজন ছাত্রাবাসের বাইরে অবস্থান করছে। বিদেশিদের পেলেই তারা নির্বিচার হামলা চালাচ্ছে।

তাৎক্ষণিকভাবে সঠিক পরিসংখ্যান জানা না গেলেও কিরগিজস্তানে ৬০০ থেকে ৮০০ শিক্ষার্থী আর হাজারখানেকের মতো বাংলাদেশি শ্রমিক রয়েছেন বলে জানা গেছে।

এ বিষয়ে উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ মনিরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, কিরগিজস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে- পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। এছাড়া কোনও বাংলাদেশির আহত বা নিহত হওয়ার কোনও তথ্য এখনও নেই। 

তিনি বলেন, আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। বাংলাদেশি শিক্ষার্থীদের বাসা থেকে বের না হতে বলা হয়েছে। তবে আবারও সহিংসতা হয় কিনা সে ব্যাপারে আতঙ্ক বিরাজ করছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //