বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ সহজ করছে মালয়েশিয়া

বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার প্রক্রিয়া আরও সহজ করল মালয়েশিয়া সরকার। এখন থেকে দেশটিতে বাংলাদেশি কর্মী নিয়োগে এজেন্সি ছাড়াই আবেদন করা যাবে। ফলে কর্মীদের মালয়েশিয়ায় যাওয়ার খরচ আরও কমবে।

আজ শুক্রবার (৮ মার্চ) মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি সাইফুদ্দিন নাসুশন ইসমাইল এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। 

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের নিয়োগের বিষয়ে নিয়োগকর্তাদের সক্রিয় আইডি ও ব্যবহারকারীর ম্যানুয়াল প্রদান করা হয়েছে। যার মাধ্যমে এখন থেকে ইমিগ্রেশন বিভাগের মাইভিসা পোর্টালের মাধ্যমে সরাসরি ই-ভিসার আবেদন করতে পারবে কর্মীরা।

তিনি বলেন, যেসব কর্মীকে ভিসা অনুমোদন হয়েছে তাদের মালয়েশিয়ায় আনতে নিয়োগকর্তাদের চলতি বছরের ৩১ মে পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছে।

এর আগে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম গত ফেব্রুয়ারিতে বিদেশিকর্মী নিয়োগে এজেন্টের হস্তক্ষেপ বন্ধের নির্দেশ দিয়েছিলেন।

তিনি বলেছিলেন, নেপালের কর্মীদের মালয়েশিয়ায় আসতে মাত্র ৩ হাজার ৭০০ রিঙ্গিত খরচ হয়। কিন্তু বাংলাদেশ এবং ইন্দোনেশিয়ার শ্রমিকদের বেলায় তা ২০ হাজার থেকে ২৫ হাজার রিঙ্গিত লাগে। যা ‘আধুনিক দাসত্বের’ সমতুল্য।

এদিকে, ১ মার্চ থেকে শুরু হওয়া অভিবাসী প্রত্যাবাসন কর্মসূচি অনথিভুক্ত ও তাদের দেশে ফিরে যাওয়ার জন্য অভিবাসন বিভাগে রিপোর্ট করার অনুমতি দেওয়া হয়েছে।

গতকাল ৭ মার্চ পর্যন্ত অভিবাসী প্রত্যাবাসন কর্মসূচির আওতায় ৫ হাজারের বেশি আবেদন করা হয়েছে এবং প্রায় ২ হাজার শ্রমিক নিজ দেশে ফেরে গেছেন।

সূত্র- মালাই মেইল

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //