সৌদি প্রবাসীদের জন্য বিশাল সুখবর

কর্মজীবীদের জন্য দারুণ সুখবর দিয়েছে সৌদি আরব। দেশটির মানবসম্পদ ও সমাজ কল্যাণ মন্ত্রণালয় জানিয়েছে, কর্মজীবীরা দেশটিতে একসঙ্গে দুটি চাকরি করতে পারবেন। মূলত প্রাইভেট সেক্টরে কর্মরত ব্যক্তিদের এই অনুমতি দিয়েছে সৌদি সরকার।

তিন কোটি ২২ লাখ বাসিন্দার দেশ সৌদি আরবে উল্লেখযোগ্য সংখ্যক বিদেশি ও অভিবাসী কর্মী রয়েছে। রবিবার (২৬ নভেম্বর) সংবাদমাধ্যম গালফ নিউজের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এক্ষেত্রে, কর্মীর কর্মসংস্থান চুক্তি এবং নিয়োগকারী প্রতিষ্ঠানের উপ-বিধিগুলি পরীক্ষা করে দেখা হবে যে তাদের দুটি চাকরি করার নিষেধাজ্ঞা আছে কিনা। আইনগতভাবে চুক্তিপত্র অনুযায়ী কর্মীদের সব সুবিধা নিশ্চিত করা হবে।

সৌদি আরব সাম্প্রতিক বছরগুলিতে তাদের চাকরির বাজার নিয়ন্ত্রণ করতে, চাকরির বাজারকে আরও প্রতিযোগিতামূলক ও আকর্ষণীয় করে তোলার জন্য চাকরির বাজার ঢেলে সাজাচ্ছে। বেসরকারি খাতের পৃষ্ঠপোষকতা বাড়াতে ব্যাপক সংস্কার কর্মসূচিও আনা হচ্ছে। ২০২০ সালে, সৌদি আরব তার স্পনসরশিপ ব্যবস্থাকে ব্যাপকভাবে উন্নত করে বড় শ্রম সংস্কার চালু করেছে।

এর আগের বছর মানবসম্পদ মন্ত্রণালয় একটি কর্মীবান্ধব ও সচ্ছ্বতামূলক কর্মসূচি হাতে নেয়। যেখানে বলা হয়, প্রতিষ্ঠানের ২০ শতাংশ কর্মীকে বছরের প্রথম চার মাসের মধ্যে নথিবদ্ধ করতে হবে। পরবর্তী চারমাসে ৫০ শতাংশ এবং বাকি ৩০ শতাংশ পরবর্তী চার মাসে। এতে করে কর্মস্থলে যেমনি কর্মী ও শ্রমিকদের অধিকার রক্ষা হবে তেমনি জবাবদিহিতাও নিশ্চিত হবে।

পরিকল্পনাটি চুক্তিভিত্তিক সম্পর্কের পক্ষের অধিকার সংরক্ষণ, কর্মচারীর উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য একটি স্থিতিশীল শ্রম পরিবেশ প্রদান এবং রাজ্যে চাকরির বাজার বৃদ্ধির জন্য ডিজাইন করা হয়েছে। বাংলাদেশের রেমিট্যান্সে যুক্তরাষ্ট্রের পরই দ্বিতীয় বৃহত্তম উৎস এই দেশ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //