লিবিয়ায় বন্যায় ৬ বাংলাদেশির মৃত্যু

লিবিয়ায় গত রবিবার ভয়াবহ ঘূর্ণিঝড় ড্যানিয়েল আঘাত হানার পর বন্যায় মৃতের সংখ্যা ক্রমশ বেড়ে চলেছে। দেশটির পূর্বাঞ্চলে অন্তত দুই হাজার মানুষের প্রাণহানি হয়েছে। বন্যায় দারনা শহরে বসবাসরত ছয় বাংলাদেশি নাগরিকের মৃত্যুর খবর পাওয়া গেছে।

তাদের মধ্য থেকে চারজনের প্রাথমিক পরিচয় জানা যায়। তারা হলেন, রাজবাড়ি জেলার শাহীন ও সুজন এবং নারায়ণগঞ্জ জেলার মামুন ও শিহাব। তবে দূতাবাসের পক্ষ থেকে এখন পর্যন্ত বাকি দুই জনের পরিচয় নিশ্চিত হওয়া সম্ভব হয়নি। এছাড়া দারনা শহরে বসবাসরত আরো কিছু সংখ্যক বাংলাদেশি নিখোঁজ থাকার আশঙ্কা করা যাচ্ছে।

 

ঘূর্ণিঝড় ড্যানিয়েল ও বন্যার তাণ্ডবে লিবিয়ার পূর্বাঞ্চল বিশেষত দারনা, সাহাত, আল-বাইদা, আল-মার্জ শহরে ভয়াবহভাবে ক্ষতিগ্রস্ত হয়। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব দ্য রেডক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট (আইএফআরসি) জানিয়েছে এ পর্যন্ত ১০ হাজার মানুষ নিখোঁজ রয়েছেন।


লিবিয়ায় আইএফআরসির প্রতিনিধিদলের প্রধান তামের রামাদান বলেন, বন্যায় মৃতের সংখ্যা অনেক। এই সংখ্যা কয়েক হাজারে পৌঁছাতে পারে।


এমতাবস্থায় দারনা শহরে বসবাসরত প্রবাসী বাংলাদেশি নাগরিকদের সর্বশেষ অবস্থা জানার জন্য দূতাবাসের পক্ষ থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং বাংলাদেশ কমিউনিটির সদস্যসহ উদ্ধার কার্যক্রমে নিয়োজিত স্থানীয় ও আন্তর্জাতিক সংস্থার সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করা হচ্ছে।


ঘূর্ণিঝড় ড্যানিয়েলের প্রভাবে লিবিয়ার বিভিন্ন শহরে ক্ষতিগ্রস্ত প্রবাসীদের তথ্য জানতে এবং ঘূর্ণিঝড়ে নিখোঁজ প্রবাসীদের তথ্য জানানোর জন্য দূতাবাসের প্রথম সচিব (শ্রম) জনাব মো. রাসেল মিয়া (মোবাইল নম্বর. +২১৮৯১৮৫৮০৯৮৯) এর সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //