ইতালির মিলানে জাতির পিতার ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উদযাপিত

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, মিলান-এর মিলনায়তনে যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশের স্বাধীনতার স্থপতি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোকদিবস পালিত হয়েছে। মিলানে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল ভোরে কনস্যুলেট চত্বরে জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে জাতীয় শোক দিবসের সূচনা করেন। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সকল কর্মকর্তা কর্মচারীবৃন্দ। 

অনুষ্ঠানের শুরুতেই ১৯৭৫ সালের ১৫ আগস্ট-এর সকল শহিদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয় উপস্থিত সবাইকে। 

এসময় আলোচনায় কনসাল জেনারেল ছাড়াও অংশ নেন প্রবাসী বাংলাদেশী এবং বাংলাদেশ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। বক্তাগণ স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠার প্রতিটি পর্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মহানায়কোচিত নেতৃত্বের কথা তুলে ধরেন তাদের আলোচনায়। তারা ১৯৭৫’র ১৫ আগষ্টের এ ঘৃণ্য, বর্বরোচিত ও কাপুরুষোচিত হত্যাকান্ডের তীব্র নিন্দা জ্ঞাপন করেন।

পরে সমাপনী বক্তব্যে কনসাল জেনারেল জনাব এম জে এইচ জাবেদ উল্লেখ করেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত বাংলাদেশের পূর্ণ অবয়ব দিতে প্রধানমন্ত্রীর ভিশন-২০৪১ বাস্তবায়নে অত্যন্ত দৃঢ়তার সাথে জনগণের চাহিদা অনুযায়ী কাজ চালিয়ে যাচ্ছি।

এসময় তিনি দেশ গঠনে প্রবাসীদেরকে এগিয়ে আসার আহ্বান জানান।  তিনি উত্তর ইতালিতে রাস্তা বঙ্গবন্ধুর নামে নামকরণের জন্য প্রবাসীদের আন্তরিক সহযোগিতাও কামনা করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনার্থে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী, কনস্যুলেটের কর্মকর্তা/কর্মচারী এবং স্থানীয় কমিউনিটির নেতৃবৃন্দ আলোচনা সভায় উপস্থিত ছিলেন। পরে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে ও  একটি সুখী, সমৃদ্ধ, বাংলাদেশ বির্নিমাণের জন্য দোয়া পাঠ করা হয়। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //