বিক্ষোভে উত্তাল ফ্রান্স, বাংলাদেশিদের সতর্ক থাকার আহ্বান

টানা ছয় দিন ধরে বিক্ষোভে উত্তাল রয়েছে ফ্রান্স। তাই দেশটিতে অবস্থানরত বাংলাদেশিদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে প্যারিসে বাংলাদেশ দূতাবাস।

গতকাল রবিবার (২ জুলাই) দূতাবাস থেকে জনসতর্কতামূলক বিজ্ঞপ্তিতে এই আহবান জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৭ জুন প্যারিসের কাছাকাছি স্থান নস্তের শহরতলিতে পুলিশের গুলিতে ১৭ বছর বয়সী এক কিশোর নিহত হয়।

এঘটনার পর প্যারিসসহ ফ্রান্সের বিভিন্ন শহরে সহিংস বিক্ষোভ ও দাঙ্গা ছড়িয়ে পড়ে। অনলাইন সংবাদ মাধ্যম এবং প্রত্যক্ষদর্শীর বিবরণে জানা যায় যে, অভিভাষী অধ্যুষিত এলাকা- বেজোনস, জেনিভিলিয়ার্স, গার্গেন-নেস-গোনেসে, অ্যাসিনিয়েরেস-সুর সেইন, মন্ট্রিউই, নিউলিপুর-মারুন, ফ্ল্যামাট, মিউডনসহ মার্সেই এবং রোখদো শহরে ব্যাপক দাঙ্গা, লুটতরাজ এবং অগ্নিসংযোগের ঘটনা ঘটছে। প্রায় সহস্রাধিক লোক আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত বাহিনীর হাতে গ্রেপ্তারও হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে ফ্রান্সের কোনো কোনো এলাকায় সান্ধ্য আইন জারিসহ যান চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

এমন পরিস্থিতিতে ফ্রান্সে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের স্থানীয় আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে সংঘাতপূর্ণ এলাকা এড়িয়ে সতর্কতার সাথে চলাচলের অনুরোধ জানানো হচ্ছে। 

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, বাংলাদেশি কেউ ক্ষতিগ্রস্ত হলে বা বাংলাদেশি মালিকানাধীন কোনো ব্যবসাপ্রতিষ্ঠান আক্রান্ত হলে বাংলাদেশ দূতাবাস প্যারিসের ই-মেইল: [email protected] এবং হটলাইন নম্বর +337534653 39 এ জরুরিভিত্তিতে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //