পোর্ট সুদান থেকে জেদ্দায় পৌঁছেছে আরও ৪৭৮ বাংলাদেশি

যুদ্ধকবলিত সুদানের রাজধানী খার্তুম থেকে পোর্ট সুদানে সরিয়ে নেয়া বাংলাদেশির মধ্যে ৪৭৮ জনকে বুধবার সৌদি আরবের জেদ্দায় নেয়া হয়েছে। তিনটি বিশেষ ফ্লাইটে তাদের জেদ্দায় নেয়া হয়। এ ছাড়া বাকি ৭৭ জন বাংলাদেশিকে আগামীকাল বৃহস্পতিবার (১১ মে) আরেকটি ফ্লাইটে জেদ্দায় নেয়া হবে।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারি সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

এর আগে পোর্ট সুদানে সরিয়ে নেয়া প্রায় ৭০০ বাংলাদেশির মধ্যে ১৩৬ জনকে গত রোববার জেদ্দায় নেয়া হয়। ইতোমধ্যে তারা দেশেও ফিরেছেন। রয়্যাল সৌদি এয়ারফোর্সের তিনটি বিশেষ ফ্লাইটে তাদের জেদ্দায় নেয়া হয়।

আজ বুধবার (১০ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভারত মহাসাগরীয় সম্মেলন নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, ‘বাংলাদেশি নাগরিকদের সুদান থেকে যে গতিতে নিয়ে আসব ভেবেছিলাম সেটি হয়নি, দেরি হচ্ছে। প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ করে সিদ্ধান্ত হয়েছে, আমরা আমাদের নিজেদের খরচে পোর্ট সুদান থেকে সেখানকার স্থানীয় চারটি চার্টার্ড ফ্লাইটে জেদ্দা এয়ারপোর্টে ৫৫৫ বাংলাদেশিকে নিয়ে আসব।’

প্রতিমন্ত্রী বলেন, ৫৫৫ জন বাংলাদেশিকে পোর্ট সুদান থেকে ফিরিয়ে আনতে আমরা নিজ খরচে চারটি ফ্লাইট ঠিক করেছি। এরমধ্যে বুধবার তিনটি এবং বৃহস্পতিবার একটি ফ্লাইট পরিচালনা করা হবে। প্রথমে বাংলাদেশিদের পোর্ট সুদান থেকে জেদ্দায় আনা হবে। এরপর সেখান থেকে বিশেষ ফ্লাইটে আগামী ১২ মে তারা ঢাকায় ফিরবেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘তারা সবাই নিরাপদে আছেন। আমরা খার্তুমের সিডিএকে প্রয়োজনীয় অর্থ পাঠিয়েছি। প্রয়োজনীয় রান্নার ব্যবস্থা করা হচ্ছে। থাকার কষ্ট হচ্ছে। তবে নরমালি কেউ অভিযোগ করেনি। গত সোমবার যুদ্ধকবলিত সুদান থেকে জেদ্দা হয়ে প্রথম দফায় দেশে ফিরেছেন ১৩৬ বাংলাদেশি। বিমান বাংলাদেশের একটি ফ্লাইটে তারা দেশে ফেরেন। দেশে ফেরাদের মধ্যে নারী, শিশু ও অসুস্থ প্রবাসী ছিলেন।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //