এথেন্সে বাংলাদেশ দূতাবাসে বাংলা বর্ষবরণ উৎসব অনুষ্ঠিত

সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে গ্রিসের এথেন্সে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে গতকাল সোমবার (৩০ মে) ১৪২৯ বাংলা বর্ষবরণ উৎসব অনুষ্ঠিত হয়েছে। 

গতকাল সোমবার দূতাবাস প্রাঙ্গণে বাংলা বর্ষবরণ উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও বৈশাখী মেলা আয়োজন করা হয়। মেলায় প্রবাসী বাংলাদেশিরা বিভিন্ন দেশীয় পণ্য ও খাবার নিয়ে স্টল তুলেছিলেন। 

বর্ষবরণ অনুষ্ঠানে এক প্রবাসী বাংলাদেশি নারী আরেক প্রবাসী বাংলাদেশি নারীর গালে এঁকে দিচ্ছেন আলপনা। ছবি: সংগৃহীত

এ উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণ বৈশাখী আলপনা, নববর্ষের সাজসজ্জাসহ বাংলাদেশি ঐতিহ্যবাহী সাজে সজ্জিত করা হয়। এথেন্সে বাংলাদেশ দূতাবাস থেকে গতকাল সোমবার এসব তথ্য জানানো হয়েছে।

দূতাবাস জানিয়েছে, গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহ্মদ বর্ষবরণ মেলার উদ্বোধন করেন। 

 রাষ্ট্রদূত আসুদ আহ্মদ অনুষ্ঠানে গান গাইছেন। ছবি: সংগৃহীত

বাংলা বর্ষবরণ উপলক্ষে লোকজ ও বৈশাখী পোশাকে সজ্জিত কয়েকশ’ নারী-পুরুষ ও শিশুদের আগমনে কলকাকলিতে মুখরিত হয় উঠে দূতাবাস। মেলায় আগমনকারীরা বিভিন্ন স্টল থেকে বাংলাদেশি পণ্য ক্রয় করেন।

গতকাল বৈশাখী আবহে স্টলসহ দূতাবাস প্রাঙ্গণ হয়ে উঠে এক টুকরো বাংলাদেশ। প্রবাসী বাংলাদেশিরা তাদের স্টলসমূহে বাংলাদেশি খাবার, তৈজসপত্র, হস্তশিল্প, শাড়ী, মনোহরী দ্রব্য, অলংকার সামগ্রী এবং আলপনা সহকারে বাংলাদেশকে ফুটিয়ে তোলেন। পাশাপাশি গ্রিক ভাষায় অনূদিত বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’র ও বঙ্গবন্ধুর মহতী জীবন ও কর্মের ওপর রচিত বিভিন্ন গ্রন্থের প্রদর্শনীর জন্য মেলায় দূতাবাস স্টল স্থাপন করা হয়।

মেলার স্টলগুলোতে প্রবাসী বাংলাদেশিরা বিভিন্ন দেশীয় খাবার বিদেশিদের মাঝে তুলে ধরেন। ছবি: সংগৃহীত

‘এসো হে বৈশাখ এসো এসো’ গানটি সম্মিলিত কণ্ঠে পরিবেশনার মাধ্যমে নতুন বছরকে বরণ করে নেন সবাই। সাংস্কৃতিক অনুষ্ঠানে দূতাবাসের সদস্যবৃন্দ, গ্রিসের বাংলাদেশ দোয়েল সাংস্কৃতিক সংগঠনের শিল্পীবৃন্দ এবং শিশু-কিশোররা বৈশাখী ও লোকজ সংগীত, কবিতা, নৃত্য ইত্যাদি পরিবেশন করেন।  

রাষ্ট্রদূত আসুদ আহ্মদ এক শিশুর হাতে উপহার তুলে দিচ্ছেন। ছবি: সংগৃহীত

এর আগে, রাষ্ট্রদূত তার স্বাগত বক্তব্যে দূতাবাসের আয়োজনে বাংলা বর্ষবরণ উৎসবে যোগ দেয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানান। তিনি সারা বিশ্বে বাংলাদেশের সমৃদ্ধ ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরার জন্য সবাইকে একযোগে কাজ করার উদাত্ত আহ্বান জানান।  

তিনি সম্প্রতি গ্রিক সরকারের সাথে স্বাক্ষরিত সাংস্কৃতিক সহযোগিতা বিষয়ক চুক্তির আওতায় সংস্কৃতির মেলবন্ধনের মাধ্যমে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরো নিবিড় করার আশাবাদ ব্যক্ত করেন। 

দূতাবাস আয়োজিত এই বর্ষবরণ উৎসব গ্রিস প্রবাসীদের মধ্যে বিপুল আনন্দ-উদ্দীপনার সঞ্চার করে এবং প্রবাসে এরকম সর্বজনীন বাংলা বর্ষবরণ অনুষ্ঠান প্রবাসী বাংলাদেশিদের মধ্যে সৌহার্দ আর সম্প্রীতির বন্ধন আরো দৃঢ় করবে বলে অংশগ্রহণকারীরা মত প্রকাশ করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //