ইউক্রেনে আটকা ২৮ নাবিকের দেশে ফেরা নিয়ে শঙ্কা

ইউক্রেনে আটকা পড়া ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজের ২৮ নাবিককে বৃহস্পতিবার (৩ মার্চ) অলভিয়া বন্দর থেকে ইউক্রেনের শেল্টার হোমে নেওয়া হয়েছে। শীঘ্রই তাদেরকে দেশে ফেরানোর কথা। তবে তাদেরকে  দেশে ফেরানোর উদ্যোগ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন শুক্রবার (৪ মার্চ) একটি গণমাধ্যমে বলেছেন, ‘২৮ নাবিক ও হাদিসুর রহমানের মরদেহ রোমানিয়ায় নেয়ার প্রক্রিয়া চলছে।’

তিনি বলেন, ‘ইউক্রেনের অলিভিয়া বন্দরে আটকে পড়া বাংলার সমৃদ্ধি জাহাজের ২৮ নাবিককে উদ্ধারের পর মলদোভা হয়ে রোমানিয়াতে নেওয়া হচ্ছে। তাদের সঙ্গে হাদিসুর রহমানের মরদেহও রয়েছে। রোমানিয়া থেকে তারা দেশে ফিরবেন।’

এদিকে পোল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত বলছেন, নাবিকরা পোল্যান্ডে ফিরছেন নাকি রোমানিয়া- তা এখনো চূড়ান্ত হয়নি।

রোমানিয়ায় কোনো দূতাবাস না থাকলেও, বুখারেস্টে বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে সেখানে কার্যক্রম পরিচালিত হয়। সেখানকার বাংলাদেশি রাষ্ট্রদূত জানান, রোমানিয়ায় নাবিক-ক্রুদের আনার বিষয়ে তিনি এখনো অবগত নন। এতে নাবিকদের ইউক্রেন থেকে ফেরানোর প্রস্তুতি নিয়েও ধোঁয়াশা তৈরি হয়েছে।

পোল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা বলেন, আমরা বাংলার সমৃদ্ধি জাহাজের নাবিক-ক্রুদের ইউক্রেন থেকে অন্য দেশে নেওয়ার বিষয়ে কাজ করছি। তাদের রোমানিয়া বা পোল্যান্ডে নেয়া হবে কি না তা এখনো নিশ্চিত নয়। সবকিছু পরিস্থিতির ওপর নির্ভর করছে।

রোমানিয়ায় নাবিকদের ফেরানোর প্রস্তুতির বিষয়ে বুখারেস্টে বাংলাদেশের রাষ্ট্রদূত দাউদ আলী বলেন, নাবিকদের রোমানিয়ায় আনার বিষয়ে আমাদের দূতাবাস অবগত নয়। এ ব্যাপারে আমাকেও কিছু নিশ্চিত করে জানানো হয়নি।

পোল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা আরো বলেন, ইউক্রেনে কিছুটা ঝামেলা হয়েছে। তাই ইউক্রেন থেকে তাদের অন্য দেশে পাঠানো সময় লাগতে পারে। একদিন বা দুই দিন বা তিন দিনও লেগে যেতে পারে।

জাহাজ থেকে বৃহস্পতিবার ২৮ নাবিককে সরিয়ে নেয়ার পর তারা অলিভিয়া বন্দরের কাছে নিরাপদ স্থানে বাংকারে আছেন।

এর আগে বুধবার (২ মার্চ) রাতে বাংলার সমৃদ্ধিতে রকেট হামলায় জাহাজটির থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান নিহত হন।

বৃহস্পতিবার ইউক্রেনের অলিভিয়া বন্দরে আটকে পড়া এই জাহাজের ২৮ নাবিককে উদ্ধার করে সেফ জোনে নিয়ে যাওয়া হয়েছে বলে মিশর সফররত পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এক ভিডিও বার্তায় নিশ্চিত করেন।

বাংলাদেশ শিপিং করপোরেশনের এই জাহাজটি গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলিভিয়া বন্দরে পৌঁছে। জাহাজটির ইউক্রেন থেকে সিরামিকের কাঁচামাল নিয়ে ইতালি যাওয়ার কথা ছিল। তবে যুদ্ধ শুরু হওয়ার পর আর ফিরতে পারেনি। বন্দরে ২৯ জন নাবিক নিয়ে আটকা পড়েছিল জাহাজটি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //