দুবাই ভ্রমণে বাংলাদেশি যাত্রীদের জন্য নতুন নিয়ম

বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার পাঁচটি দেশের নাগরিকদের জন্য ভ্রমণ কঠিন করেছে দুবাই। নতুন করে আরোপ করা শর্ত পূরণ করার পরে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও নেপালের নাগরিকরা দুবাইয়ে প্রবেশ করতে পারবেন।

দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, এই পাঁচটি দেশের যাত্রীদের অবশ্যই রাউন্ড টিকিট নিয়ে আসতে হবে। কেবলমাত্র তাহলেই তারা দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর এবং আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দর পার হওয়ার অনুমতি পাবেন। কোনো যাত্রীর রাউন্ড টিকিট না থাকলে তিনি যে দেশ থেকে এসেছেন তাকে সে দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হবে।

গাল্ফ নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাস সংক্রমণরোধে বিমানবন্দরে প্রবেশের নিয়ম না মানায় গত মঙ্গলবার পর্যন্ত শতাধিক ভারতীয় ও পাকিস্তানি নাগরিক দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে আটকে পড়েন। পরে তাদেরকে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়। এরপর বিমান সংস্থা ও ট্রাভেল এজেন্টদের এই নতুন নিয়ম জারির নির্দেশনা দেয় কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট বিমান সংস্থা ও ট্রাভেল এজেন্টরা বলছে, কর্তৃপক্ষের সর্বশেষ নির্দেশ অনুযায়ী বাংলাদেশ, পাকিস্তান, ভারত, আফগানিস্তান ও নেপাল থেকে আসা ট্যুরিস্ট ভিসাধারীদের দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর ও মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবেশের জন্য অবশ্যই বৈধ রাউন্ড ট্রিপ (আসা-যাওয়া) টিকিট সঙ্গে রাখতে হবে।

এয়ারলাইন্স কোম্পানিগুলোকে কর্তৃপক্ষ জানিয়েছে, এই পাঁচ দেশ থেকে ট্যুরিস্ট ভিসায় আসা যেসব যাত্রীর কাছে ফিরতি টিকিট থাকবে না, তাদেরকে ফেরত পাঠানো হবে। আর তাদের ফেরত পাঠানোর ব্যয় বহন করতে হবে এয়ারলাইন্সগুলোকেই।

ট্রাভেল এজেন্টরা জানিয়েছে, এসব দেশের ট্যুরিস্ট ভিসার যাত্রীদের কাছে অন্তত দুই হাজার দিরহাম থাকতে হবে বলেও তাদেরকে জানিয়েছে কর্তৃপক্ষ।

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস জানিয়েছে, দুবাই ভ্রমণে ট্যুরিস্ট ভিসাধারীদের অবশ্যই ফিরতি টিকিট সঙ্গে রাখতে হবে। এদিকে ইন্ডিগো জানিয়েছে, যেসব যাত্রীর কাছে ফিরতি টিকিট থাকবে না তাদেরকে বিমানবন্দরে ঢুকতে দেয়া হবে না। এছাড়া তারা নিজেদের অর্থে বিমানবন্দর ত্যাগ করবে।

ট্রাভেল এজেন্টগুলো বলছে, তাদেরকেও এ ব্যাপারে অবহিত করা হয়েছে। সেই সঙ্গে বলা হয়েছে, দুবাই ভ্রমণে ট্যুরিস্ট ভিসাধারীদের কাছে যেন অন্তত ২ হাজার দিরহাম করে থাকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : দুবাই

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //