রোজায় ইনসুলিন-স্যালাইন-টিকা নেয়া যাবে কি?

রমজান মাসে রোজা রাখা ফরজ। সবাইকে এই ফরজ পালন করতে হয়। তবে রমজান আসলে ডায়াবেটিস রোগীদের সমস্যা দেখা যায়। অনেকে দ্বিধান্বিত থাকেন ডায়াবেটিসে আক্রান্তরা রোজায় কি ইনসুলিন নিতে পারবে? কিংবা যাদের ইনজেকশন স্যালাইন, টিকা নেয়া জরুরি, তারা রমজানের রোজা রেখে এসব চিকিৎসা গ্রহণ করতে পারবে কি? এ সম্পর্কে ইসলাম কি বলে?

এ সম্পর্কে ইসলামি আইন শাস্ত্রের সুস্পষ্ট সিদ্ধান্ত হলো- যে কোনো ধরনের ইনজেকশন বা টিকা নিলে রোজা নষ্ট হবে না। তা শিরায় দেয়া হোক কিংবা চামড়া,মাংসে, বা পেটে নেয়া হোক- এতে রোজা নষ্ট হবে না। 

কারণ ইনজেকশন দ্বারা যেসব ওষুধ শরীরে প্রবেশ করনো হয়, তা রোজা ভেঙ্গে যাওয়ার জন্য যে শর্ত রয়েছে তার মধ্যে পড়ে না। রোজা ভেঙ্গে যাওয়ার জন্য যে  খাদ্যনালী বা মস্তিষ্কের রাস্তা পথ রয়েছে তা দিয়ে ইনজেকশন, ইনসুলিন, স্যালাইন কিংবা টিকা ইত্যাদি প্রবেশ করানো হয় না।

এ ওষুধগুলো শরীরের ভেতরে প্রবেশ করে তা খাদ্যনালী দিয়ে পেটে যায় না। যদিও পেটে যায় তা আবার সেটা খাদ্যনালী দিয়ে পেটে যায় না, বরং অন্য রগ দিয়ে তা ঢুকে থাকে। তাই ইনজেকশন জাতীয় চিকিৎসাগ্রহণের দ্বারা রোজা ভাঙ্গবে না।

কুকুরে কামড়ালে পেটে ইনজেকশন নিতে হয়। এসব অবস্থায় অধিকাংশ আলেমদের মতে এটা সুস্পষ্ট যে, এতে তাদের রোজা ভাঙ্গবে না। ইনসুলিন ও স্যালাইন গ্রহণেরও একই বিধান।

তবে যারা রোজার কষ্ট লাগবের উদ্দেশ্যে স্যালাইন গ্রহণ করবে তাদের রোজা মাকরূহ হয়ে যাবে। সুতরাং এ মানসিকতা থেকে বিরত থাকতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //