যে দোয়ায় সমস্ত গুনাহ মাফ হয়

দোয়া হৃদয় শুদ্ধ করে। সফলতা লাভসহ গুনাহ মাফের জন্য জীবনের প্রতিটি ক্ষেত্রে দোয়ার গুরুত্ব অপরিসীম। হাদিসে দোয়াকে মুমিনের হাতিয়ার বলা হয়েছে।

রাসুল (সা.) উম্মতকে ফজিলতপূর্ণ ও পুণ্যময় অনেক দোয়া শিখিয়েছেন। এমন কিছু ছোট ছোট দোয়া রয়েছে, যা পাঠ করলে মুমিনের সব গোনাহ মাফ হয়। 

১. প্রত্যেক নামাজের পর ৩৩ বার সুবহানাল্লাহ, ৩৩ বার আলহামদুলিল্লাহ, ৩৩ বার আল্লাহু আকবার পাঠ করা উত্তম। এরপর ‘লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকা লাহু লাহুল মুলকু ওয়ালাহুল হামদু ওয়াহুয়া আলা কুল্লি শাইয়িন কাদির’ পাঠ করলে আল্লাহ খুশি হন।

রাসুল (সা.) বলেন, ‘যে ব্যক্তি এ আমল করবে তার গোনাহ সমুদ্রের ফেনা পরিমাণ হলেও ক্ষমা করে দেওয়া হবে।’ (মুসলিম, হাদিস : ৫৯৭)

দোয়ার অর্থ: আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই। তিনি একক। তাঁর কোনো অংশীদার নেই। সামগ্রিক রাজত্ব তাঁরই। সব প্রশংসা তাঁর। তিনিই সবকিছুর নিয়ন্তা।

২. দৈনিক ১০০ বার ‘সুবহানাল্লাহি ওয়াবিহামদিহি’ পাঠ করা।

রাসুল (সা.) বলেন, ‘যে ব্যক্তি এ আমল করবে, সমুদ্রের ফেনার পরিমাণ হলেও তার গোনাহ ক্ষমা করা হবে।’ (বুখারি, হাদিস : ৬৪০৫; মুসলিম, হাদিস : ২৬৯১)

দোয়ার অর্থ: আল্লাহর পবিত্রতা বয়ান করছি। তাঁর গুণগান করছি।

৩. ‘লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকা লাহু লাহুল মুলকু ওয়ালাহুল হামদু, ওয়াহুয়া আলা কুল্লি শাইয়িন কাদির। লা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ। সুবহানাল্লাহি ওয়াল হামদু লিল্লাহি ওয়ালা ইলাহা ইল্লাহু ওয়াল্লাহু আকবার।’ 

রাসুল (সা.) বলেন, ‘যে ব্যক্তি শোয়ার সময় দোয়াটি পাঠ করবে, তার গোনাহ সমুদ্রের ফেনা পরিমাণ হলেও ক্ষমা করে দেয়া হবে।’ (ইবনে হিব্বান, হাদিস : ৫৫২৮)

দোয়ার অর্থ: আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই। তিনি একক। তাঁর কোনো অংশীদার নেই। রাজত্ব একমাত্র তাঁরই। সব প্রশংসা তাঁর। তিনিই সবকিছুর নিয়ন্তা। আল্লাহর আশ্রয় ও সাহায্য ছাড়া কোনো গতি নেই। আল্লাহর পবিত্রতা বয়ান করছি। তাঁর গুণগান করছি। আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই। তিনিই মহান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //