বিজয়া দশমী আজ

শারদীয় দুর্গোৎসবের শেষ দিন আজ, শুভ বিজয়া দশমী। নানা আচারের মধ্য দিয়ে গতকাল মহানবমী পালিত হয়। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আজ মঙ্গলবার সমাপ্তি ঘটবে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এই ধর্মীয় উৎসবের।  

জাতীয় পূজা উদযাপন কমিটি সূত্রে জানা গেছে, গতকাল সারা দেশের সব পূজামণ্ডপে মহানবমী বিহিত পূজা অনুষ্ঠিত হয়েছে। মহানবমী উপলক্ষে বিভিন্ন পূজামণ্ডপ ও মন্দিরে আরতি প্রতিযোগিতা ও প্রসাদ বিতরণ হয়।

সকাল ৯টা ৫৮ মিনিটে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে মহানবমীর পূজা অনুষ্ঠিত হয়। সকালে কলাবাগান মণ্ডপে নিয়মিত পূজার ভেতর দিয়ে শুরু হয় প্রতিদিনকার আয়োজন। এরপর চলে প্রসাদ বিতরণপর্ব। রামকৃষ্ণ মঠ ও মিশনে পূজা শুরু হয় সকাল সাড়ে ছয়টায়।

এবার সারা দেশে তিন সহস্রাধিক স্থায়ী ও অস্থায়ী মণ্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে।

তবে আজ সব মণ্ডপেই থাকবে বিষাদের সুর। কারণ আজ বিজয়া দশমীর দিনে বিসর্জনের মধ্য দিয়ে মর্ত্য ছেড়ে কৈলাসে স্বামীগৃহে ফিরে যাবেন দুর্গতিনাশিনী দুর্গা। পেছনে ফেলে যাবেন ভক্তদের পাঁচদিনের আনন্দ-উল্লাস আর বিজয়ার অশ্রু।

৪ অক্টোবর মহাষষ্ঠীর মাধ্যমে শুরু হয় পাঁচদিনের দুর্গা পূজার আনুষ্ঠানিকতা। প্রতিবারের মতো মহাষষ্ঠী, মহাসপ্তমী, মহাষ্টমী ও মহানবমীতে হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরুষ ধর্মীয় নানা আচার অনুষ্ঠান পালন করেছে।

বিজয়া দশমী উপলক্ষে আজ সরকারি ছুটির দিন। এ উপলক্ষে বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশনসহ অন্যান্য বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //