ইউক্রেনে সেনা পাঠাবে ন্যাটো!

গতকাল শুক্রবার (১৮ মে) নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটভুক্ত কয়েকটি দেশ ইউক্রেনে সেনা পাঠানোর কথা বিবেচনা করছে। ছবি: ফাইল

মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটভুক্ত কয়েকটি দেশ ইউক্রেনে সেনা পাঠানোর কথা বিবেচনা করছে। মার্কিন প্রভাবশালী দৈনিক নিউ ইয়র্ক টাইমস গতকাল শুক্রবার (১৮ মে) একথা জানিয়েছে। 

পত্রিকাটি বলছে, ওয়াশিংটনের সরবরাহ করা অস্ত্র ব্যবস্থা মেরামত করার জন্য এরইমধ্যে মার্কিন সামরিক ঠিকাদাররা ইউক্রেনে অবস্থান করছে।

ইউক্রেনে সম্প্রতি দেড় লাখ সেনা রিক্র্যুট করেছে যাদের প্রশিক্ষণের জন্য আমেরিকা ও ন্যাটো জোটের সহযোগিতা চেয়েছে  কিয়েভ সরকার। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করতে গিয়ে মারাত্মকভাবে সেনা ঘাটতির মুখে পড়েছে ইউক্রেন। 

নিউ ইয়র্ক টাইমস বলছে, ন্যাটো জোটের পক্ষ থেকে ইউক্রেনে সেনা পাঠানো হলে তাতে সংকট বাড়বে কারণ রাশিয়া ইউক্রেনে ন্যাটো সেনা পাঠানোকে রেড লাইন বলে ঘোষণা করেছে। 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনে সেনা পাঠানোর বিরোধী কিন্তু মার্কিন জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল চার্লস ও’ ব্রাউন মনে করেন ইউক্রেনে সেনা পাঠানোর বিষয়টি এড়ানো সম্ভব হবে না। গতকাল ব্রাসেলস সফরের সময় তিনি সাংবাদিকদের বলেন, সময়ের ব্যবধানে আমরা সেখানে সেনা পাঠাবো।

নিউ ইয়র্ক টাইমস বলছে, ন্যাটোভুক্ত যেকোনো দেশের প্রশিক্ষকদের হামলা থেকে রক্ষার জন্য আমেরিকাকে প্রয়োজন হবে। ফলে, চূড়ান্ত পরিণতিতে আমেরিকা এই যুদ্ধে জড়িয়ে যাবে।

এর আগে চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ বলেছেন, ইউক্রেনে রাশিয়ার বিজয় ঠেকানোর কোনো বিকল্পই পশ্চিমা দেশগুলোর বাদ রাখা উচিত হবে না। যদিও তিনি গুরুত্ব দিয়ে বলেন, এ বিষয়ে এই মুহূর্তে দেশগুলোর মধ্যে সর্বসম্মত কোনো মত নেই। এরপরই মূলত ইউক্রেনে ন্যাটোর দেশগুলোর সেনা পাঠানো বিষয়টি নিয়ে তুমুল আলোচনা শুরু হয়। এতে রাশিয়া সর্তকবার্তা দিয়ে বলেছে, ইউক্রেনে সেনা পাঠানো বিষয়ে কোনো পদক্ষেপ নেয়া হলে, তা নিশ্চিতভাবেই রাশিয়া ও ন্যাটোর মধ্যে বিবাদের সূচনা করবে।

তবে তার বক্তব্যের একদিন পরই ন্যাটোর দেশগুলো ইউক্রেনে সেনা পাঠানো সম্ভাবনা নাকচ করে দিয়েছে। ইউক্রেনে তাদের দেশের সেনা পাঠানোর কোনো পরিকল্পনা নেই বলে সাফ জানিয়েছে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো।

জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ গত ২৭ ফেব্রুয়ারি বলেছেন, ইউক্রেনের মাটিতে ইউরোপের দেশ বা ন্যাটোর সদস্যদের পক্ষ থেকে কোনো স্থলসেনা পাঠানো হবে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //