রাফায় ইসরায়েলের স্থল অভিযান, ত্রাণ প্রবেশ বন্ধ

গাজার দক্ষিণাঞ্চলীয় রাফায় স্থল অভিযান শুরু করেছে ইসরায়েল। গতকাল মঙ্গলবার (৭ মে) মিসর সীমান্তবর্তী রাফা ক্রসিংয়ের ফিলিস্তিনি অংশ নিয়ন্ত্রণে নেয় ইসরায়েলি বাহিনী। এর আগে কেরেম শালম ক্রসিং বন্ধ করে দেয়ায় অবরুদ্ধ গাজা এখন কার্যত বাকি বিশ্ব থেকে বিচ্ছিন্ন।

আজ বুধবার (৮ মে) আল জাজিরার এক প্রতিবেদনে এতথ্য জানানো হয়।

এর আগে সোমবার (৬ মে) মধ্যস্থতাকারী দেশগুলোর দেয়া যুদ্ধবিরতি প্রস্তাব মেনে নেয়ার ঘোষণা দেয় ফিলিস্তিনের প্রতিরোধ যোদ্ধারা। কিন্তু এর কিছুক্ষণ পরই গাজার সর্বদক্ষিণের রাফার পূর্বাঞ্চলে ব্যাপক বিমান হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। পরে রাফা ক্রসিংয়ের ফিলিস্তিনি অংশে অবস্থান নেয় ইসরায়েলি ট্যাংক।

গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েলি হামলার কারণে গাজার উত্তর ও মধ্যাঞ্চল থেকে পালিয়ে প্রায় ১০ লাখ ফিলিস্তিনি রাফায় আশ্রয় নেন। সেখানে তাঁবু টানিয়ে গাদাগাদি করে অবস্থান করছেন তারা। রাতভর ইসরায়েলের বিমান হামলায় কেঁপে ওঠে রাফা। পরে কেরেম শালম এলাকায় ইসরায়েলি সেনাদের ওপর রকেট হামলা চালানোর দাবি করে হামাসের সামরিক শাখা কাসাম ব্রিগেড। দুই দিন আগে ওই এলাকায় হামলায় চার ইসরায়েলি সেনা নিহত হন। ওই হামলারও দায় স্বীকার করে হামাস।

ইসরায়েলি বাহিনী দাবি করেছে, রাফা থেকেই ওই হামলা চালানো হয়েছিল। এরপর নিরাপত্তার অজুহাত দেখিয়ে কেরেম শালম ক্রসিং বন্ধ করে দেয় দেশটি। মাত্র কয়েকদিন আগেই যুক্তরাষ্ট্রের অনুরোধে ক্রসিংটি চালু করা হয়েছিল।

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ বলছে, রাফা ও কেরেম শালম—দুই ক্রসিংয়েই জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক দপ্তরের কর্মীদের প্রবেশ বন্ধ করে দিয়েছে ইসরায়েল। এতে বাইরে থেকে অবরুদ্ধ উপত্যকাটিতে ত্রাণ সরবরাহ বন্ধ হয়ে গেছে। আর জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক দপ্তরের মুখপাত্র বলেছেন, গাজায় ত্রাণ প্রবেশের প্রধান দুইটি ধমনি (ক্রসিং) এখন বন্ধ। গাজায় মানবিক সহায়তার জোগান তাৎক্ষণিক শেষ হয়ে যায়। ফলে তাদের কাছে ত্রাণের মজুত খুবই কম।

এদিকে রাফায় ইসরায়েলি বাহিনীর বড় আকারে শুরু করা অভিযান বন্ধের আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলের পরিচালক হানান বালখি বলেন, রাফায় ইসরায়েলি বাহিনীর স্থল অভিযান ৬ লাখ শিশুসহ ১৫ লাখ মানুষের জীবন মারাত্মক হুমকির মুখে ফেলেছে। এ অভিযান এখনই বন্ধ করতে হবে।


সূত্র: আল জাজিরা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //