টানা তৃতীয় মেয়াদে লন্ডনের মেয়র হলেন সাদিক খান

টানা তৃতীয় মেয়াদের জন্য লন্ডনের মেয়র নির্বাচিত হয়েছেন লেবার পার্টির নেতা সাদিক খান। কনজারভেটিভ প্রতিদ্বন্দ্বী সুসান হলকে ২ লাখ ৭৬ হাজারের বেশি ভোটে হারান তিনি।

গতকাল শনিবার (৪ মে) ভোটের ফলাফল ঘোষণা করা হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ১৪টি নির্বাচনী এলাকার মধ্যে নয়টিতেই সাদিক খান জিতেছেন। এবার ২৪ লাখের বেশি ভোটার ভোট দিয়েছেন। অর্থাৎ ৪২ দশমিক ৮ শতাংশ ভোট পড়েছে। ২০২১ সালের মেয়র নির্বাচনে এর থেকে সামান্য কিছু বেশি ভোট পড়েছিলো।  

সাদিক খানকে বিজয়ী ঘোষণার পর পূর্ব লন্ডনের সিটি হলে দেওয়া বিজয়ী ভাষণে তিনি বলেন, আমি যে নগরীকে ভালোবাসি তার সেবা করতে পারা আমার জন্য দারুণ সম্মানের। এজন্য আমি আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি। গত কয়েক মাস আমাদের কঠিন সময় গেছে। আমরা অবিরাম নেতিবাচকতার প্রচারণার মুখোমুখি হয়েছি। আমি গর্বিত যে, সত্যের সাথে আমরা সেই ভয় দেখানোর উত্তর দিতে পেরেছি।

তৃতীয় মেয়াদের জন্য নির্বাচিত হওয়া এবং উত্তর উত্তর জয়ের ব্যবধান বাড়ানো সত্যিই সম্মানের। আজ ইতিহাস গড়ার দিন নয় বরং আজ আমাদের ভবিষ্যতকে আরও উজ্জ্বল করার পথে এগিয়ে চলার দিন।

নিজের বিজয়ী ভাষণে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাককে জাতীয় নির্বাচনের ডাক দেওয়ার আহ্বানও জানান তিনি।

প্রতিদ্বন্দ্বী সুসান হল বিজয়ী সাদিক খানকে শুভেচ্ছা জানিয়েছেন। 

উল্লেখ্য, ২০১৬ সালে প্রথম লন্ডনের মেয়র হন পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক সাদিক খান। এরপর ২০২০ সালে দ্বিতীয় দফায় নির্বাচিত হন তিনি। ২০২৪ সালের নির্বাচনেও জয়ের ধারা অব্যাহত রেখেছেন সাদিক। তার এই বিজয়কে লন্ডনের ইতিহাসে রেকর্ড বলা হচ্ছে।



সূত্র: বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //