গাছের সঙ্গে কোলাকুলি করে বিশ্ব রেকর্ড

২৯ বছর বয়সী আবু বকর তাহিরু। ঘানার বাসিন্দা তিনি। ছোট থেকে বড় হয়েছেন কৃষক পরিবারে। তাই প্রকৃতির প্রতি টান সেই ছেলেবেলা থেকে। পড়াশোনাও করছেন বনবিদ্যা বিভাগে। আর সেই গাছ নিয়েই গড়েছেন বিশ্ব রেকর্ড। মাত্র এক ঘণ্টায় এক হাজারের বেশি গাছের সঙ্গে কোলাকুলি করে তিনি গিনেস বুকে নাম লিখেছেন।

মার্কিন সংবাদমাধ্যম ইউপিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, আবু বকর এক ঘণ্টায় এক হাজার ১২৩টি গাছের সঙ্গে কোলাকুলি করেছেন। তিনি যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যের তুস্কেগি ন্যাশনাল ফরেস্টে এই কীর্তি করেছেন।

জানা যায়, এই রেকর্ড গড়ার সময় আবু বকরকে বেশ কিছু শর্ত মানতে হয়েছে। যেমন দুই হাত দিয়ে গাছকে জড়িয়ে ধরতে হবে। তবে এই সময় গাছের কোনো ক্ষতি হতে পারবে না। কোনো গাছকে এক বারের বেশি জড়িয়ে ধরা যাবে না।

আরও মজার ব্যাপার হলো তিনি রোজা রেখেই এই কাণ্ড করেছেন। এর ফলে তাকে যেমন চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে, তেমনি সুফলও পেয়েছেন।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসকে আবু বকর বলেছেন, পুরো প্রক্রিয়ায় একবারও পানি পান না করতে পারাটা একটি বড় চ্যালেঞ্জ তৈরি করেছিলো, বিশেষ করে শারীরিক পরিশ্রমের দিক থেকে। তবে পরে এটি একটি সহায়ক উপায় হিসেবে প্রমাণিত হয়েছে। কারণ আমাকে পানি পানের জন্য কোনো বিরতি দিতে হয়নি। ফলে একটানে শুরু থেকে শেষ করতে পেরেছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //