থাইল্যান্ড সীমান্তে জান্তার ঘাঁটি বিদ্রোহীদের দখলে

থাইল্যান্ড সীমান্তের কাছে মায়াবতী শহরে জান্তার একটি কার্যালয় ও থানা দখল করে নিয়েছে মিয়ানমারের জান্তা সরকারের বিরুদ্ধে যুদ্ধরত বিদ্রোহী গোষ্ঠী কারেন ন্যাশনাল লিবারেশন আর্মি (কেএনএলএ) ও তাদের সহযোগীরা।

গত শনিবার মায়াবতী শহরের থিঙ্গানিনাউঙ্গ অঞ্চলে জান্তার ইনফ্যান্ট্রি ব্যাটালিয়ন ৩৫৫ এর পতন হয়।

কারেন ন্যাশনাল ইউনিয়নের সামরিক শাখা কেএনএলএ ও তাদের মিত্ররা গত বৃহস্পতিবার সকাল থেকে থিঙ্গানিনাউঙ্গে আক্রমণ শুরু করে। শনিবার নাগাদ জান্তা বাহিনীর ওই ঘাঁটি ও থানার পতন ঘটে।

ব্যাংককভিত্তিক মিয়ানমারের সংবাদ সংস্থা ইরাবতী জানিয়েছে, থাইল্যান্ডে যাওয়ার জন্য গুরুত্বপূর্ণ এশিয়া হাইওয়েতে মায়াবতী ও কাওকারেইক শহরের সীমান্তের মধ্যে থিঙ্গানিনাউঙ্গ অবস্থিত। এখানকার ঘাঁটির পতনের পর কেএনএলএ পাশের ৩৫৬ ও ৩৫৭ নম্বর ঘাঁটিতে হামলা শুরু করেছে। এদিকে জান্তার পক্ষ থেকে কেএনএলএকে রুখতে বিমান ও গোলা হামলা করা হচ্ছে।

কেএনএলএর এক প্রতিরোধযোদ্ধা বলেন, আমরা ৩৫৬ নম্বর ঘাঁটির নিয়ন্ত্রণ নিতে লড়াই করছি। সেখানকার অধিকাংশ সেনা পালিয়ে গেছে। অল্প কিছু সেনা সেখানে অবস্থান করছে। ৩৫৫ ও ৩৫৬ ঘাঁটির সেনারা হামলা রোধে ৩৫৭ নম্বর ঘাঁটিতে যোগ দিয়েছে।

তিন দিন ধরে চলা লড়াইয়ে ১০০টির বেশি বোমা হামলা করেছে জান্তা বাহিনী। এ হামলায় ৬০টি ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। স্থানীয় এক বাসিন্দা বলেন, গত শুক্রবার বোমা হামলার পর সেখানকার অধিকাংশ লোকজন পালিয়ে গেছেন। নিজেদের জিনিসপত্র রক্ষায় ৬০ জনের মতো সেখানে অবস্থান করছেন। থিঙ্গানিনাউঙ্গে প্রায় ৭ হাজার মানুষ বাস করেন। তাদের অধিকাংশ মায়াবতী শহর বা আশপাশের গ্রামগুলোতে পালিয়ে গেছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //