গাজায় ত্রাণ পাঠানোর ঘোষণা দিলেন বাইডেন

গাজায় বিমান থেকে ত্রাণ সহায়তা ফেলবে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী। গতকাল শুক্রবার (১ মার্চ) এমনটাই জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে কবে নাগাদ ত্রাণ সহায়তা ফেলা হবে সে বিষয়ে কোনো বিস্তারিত তথ্য দেননি।

বাইডেনের এই ঘোষণা এমন এক সময়ে এলো, যার মাত্র একদিন আগেই ত্রাণ সংগ্রহ করতে সমবেত হওয়া ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি গুলিবর্ষণে ১১২ জন নিহত হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, জর্ডান, ফ্রান্সসহ আরও কয়েকটি দেশ এই মধ্যে গাজায় বেশ কয়েক দফা বিমান থেকে ত্রাণ সহায়তা ফেলেছে। যুক্তরাষ্ট্রের তরফ থেকে এই সাড়া একটু দেরিতেই এল। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, চলতি সপ্তাহের শেষ নাগাদ এই কার্যক্রম শুরু হতে পারে। 

শুক্রবার বাইডেন সাংবাদিকদের বলেছেন, আমাদের আরও বেশি কিছু করতে হবে এবং মার্কিন যুক্তরাষ্ট্র আরও কিছু করবে। তিনি জানান, সাগরপথে গাজায় ত্রাণ সহায়তা পৌঁছে দিতে একটি মেরিটাইম করিডর স্থাপনের বিষয়ে ভাবছে তার দেশ। 

একই বিষয়ে হোয়াইট হাউসের মুখপাত্র জন কারবি বলেছেন, গাজায় প্রবাহিত সহায়তা মোটেও যথেষ্ট নয়। এ সময় তিনি জোর দিয়ে বলেন, এ ক্ষেত্রে বিমান থেকে ত্রাণ ফেলা একটি টেকসই প্রচেষ্টা হয়ে উঠবে। তিনি জানান, মার্কিন সেনাবাহিনী সামরিক বাহিনীর জন্য প্রস্তুতকৃত খাবার ফেলতে পারে। 

এর আগে, গত বৃহস্পতিবার ভোরের দিকে উত্তর গাজার একটি ত্রাণ কেন্দ্রে উপস্থিত ফিলিস্তিনিরা ‘হুমকি তৈরি করেছে’ ধারণা থেকে গুলি চালায় ইসরায়েলি সৈন্যরা।

স্থানীয় এক প্রত্যক্ষদর্শী এএফপিকে বলেছেন, গাজা শহরের পশ্চিম নাবুলসি গোলচত্বরে ত্রাণের ট্রাকের দিকে খাবারের জন্য মরিয়া হাজার হাজার মানুষ ছুটে আসেন। সেই সময় এই সহিংসতার ঘটনা ঘটে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //