ক্যানসার আতঙ্কে ভারতে হাওয়াই মিঠাই বিক্রি নিষিদ্ধ

বিশ্বে শিশুদের মধ্যে হাওয়াই মিঠাই খুবই জনপ্রিয়। কিন্তু ভারতের কিছু রাজ্য মনে করে হাওয়াই মিঠাইয়ের মধ্যে ক্যানসারের উপাদান রয়েছে। তাই সেখানে হাওয়াই মিঠাই বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। 

গত সপ্তাহে ভারতের দক্ষিণাঞ্চলের রাজ্য তামিল নাডুতে পরীক্ষার জন্য পাঠানো হাওয়াই মিঠাইয়ের নমুনায় ক্যানসার সৃষ্টিকারী পদার্থ রোডামিন-বি পাওয়া যায়। এরপরই সেখানে হাওয়াই মিঠাইয়ের নিষেধাজ্ঞা জারি করা হয়। 

এই মাসের শুরুর দিকে কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরি এই মিষ্টি নিষিদ্ধ করেছে।দেশটির অন্যান্য রাজ্যগুলোও এর নমুনা পরীক্ষা করা শুরু করেছে। 

অ্যামিউজমেন্ট পার্ক, মেলা এবং শিশুঘেরা অন্যান্য বিনোদনকেন্দ্রে হাওয়াই মিঠাই অতি আবশ্যক একটি খাবার। যা না হলেই নয়। মানুষ এর চটচটে, মুখে গিয়ে গলে যাওয়া বৈশিষ্ট্যের জন্য এটিকে এতো বেশি পছন্দ করে। 

কিন্তু কিছু ভারতীয় কর্মকর্তা বলেছেন এটি দেখতে যতটা না মনে হয় তার চেয়ে বেশি ভয়ংকর।  

তামিল নাডুর চেন্নাই শহরের খাদ্য নিরাপত্তা কর্মকর্তা পি সতীশ কুমার দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস নিউজপেপারকে জানিয়েছেন, হাওয়াই মিঠাইয়ের দূষিত পদার্থগুলো ক্যানসারের কারণ হতে পারে। এটি শরীরের সব অঙ্গকে প্রভাবিত করতে পারে।

কুমারের দল গত সপ্তাহে একটি সমুদ্র সৈকতে অভিযান চালায়। তিনি বলেন এই শহরের হাওয়াই মিঠাই স্বাধীন বিক্রেতা এবং অনিবন্ধিত কারখানাগুলো তৈরি করে। 

এর কিছুদিন পর পরীক্ষার জন্য নেওয়া নমুনায় রোডামিন-বি নামক রাসায়নিক পদার্থ পাওয়া গেলে হাওয়াই মিঠাইয়ের বিক্রি নিষদ্ধি করে দেয় সরকার। এই রাসায়নিক পদার্থটি একটি ফ্লুরোসেন্ট গোলাপী রঙ সরবরাহ করে। যা সাধারণত টেক্সটাইল, প্রসাধনী এবং কালি রঙ করতে ব্যবহৃত হয়। 

গবেষণায় দেখা গেছে, এই রাসায়নিক পদার্থটি ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়। ইউরোপ এবং ক্যালিফোর্নিয়া খাদ্য রঞ্জন হিসেবে এর ব্যবহার অবৈধ করেছে।

সূত্র- বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //