নির্বাচনে প্রার্থী হতে পারবেন ট্রাম্প

এ বছর অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প প্রার্থী হতে পারবেন বলে ইঙ্গিত দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্টের বিচারপতিরা। 

গতকাল বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পকে নির্বাচনে নিষিদ্ধ করে কলোরাডো অঙ্গরাজ্যের আদালতের দেওয়া রায়ের বিরুদ্ধে করা আপিলের শুনানিতে এমন আভাস মেলে।

আপিলের শুনানিতে সুপ্রিম কোর্টের ৯ বিচারপতির অধিকাংশই ইঙ্গিত দেন, ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে পারবেন না বলে কলোরাডো সুপ্রিম কোর্টের রায় বাতিলের পক্ষে তারা। শুনানিতে রক্ষণশীল ও উদারপন্থী সুপ্রিম কোর্টের দুই পক্ষের বিচারপতিরা উদ্বেগ প্রকাশ করে বলেন, প্রেসিডেন্ট নির্বাচনে কে প্রার্থী হতে পারবেন আর কে পারবেন না, সেই সিদ্ধান্ত কোনো একটি রাজ্য নিতে পারে না।

আগামী মাসের শুরুতে কলোরাডো অঙ্গরাজ্যে রিপাবলিকানদের প্রাইমারিতে (দলীয় প্রার্থী বাছাইয়ের নির্বাচন) অংশ নেওয়ার ক্ষেত্রে ট্রাম্প অযোগ্য কি না, এমন প্রশ্নে সুপ্রিম কোর্ট গতকাল এই শুনানি গ্রহণ করেন। মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে হামলায় ট্রাম্প জড়িত থাকার মাধ্যমে রাষ্ট্রের বিরুদ্ধে বিদ্রোহ করেছেন, এমন অভিযোগে তাকে প্রাইমারিতে অংশ নেওয়ার ক্ষেত্রে অযোগ্য ঘোষণা করেন কলোরাডোর সুপ্রিম কোর্ট। 

দেশটির আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থিতার দৌড়ে এগিয়ে ট্রাম্প। কিন্তু গত ডিসেম্বরে কলোরাডোর সুপ্রিম কোর্ট রায় দেন, ক্যাপিটল ভবনে বিদ্রোহে ট্রাম্পের যে ভূমিকা, এ কারণে আসন্ন নির্বাচনে প্রার্থী হওয়ার ক্ষেত্রে তাকে অযোগ্য ঘোষণা করা উচিত। ট্রাম্পকে নির্বাচনে অযোগ্য ঘোষণার দাবিতে মামলাটি করেছিলেন কলোরাডোর কয়েকজন ভোটার।


সূত্র: এএফপি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //