ভারতের কাছে ড্রোনসহ ৪০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র

ভারতের কাছে সশস্ত্র ড্রোন, ক্ষেপণাস্ত্রসহ নানা ধরনের সামরিক সরঞ্জাম বিক্রি করছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র বিভাগ গতকাল বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) এ-সংক্রান্ত ৪০০ কোটি ডলারের একটি চুক্তি অনুমোদন করেছে। এটা নিয়ে দেশটির প্রতিরক্ষা বিভাগ পেন্টাগনেরও সম্মতি রয়েছে।  

তথ্যমতে, ভারতকে ৩১টি এমকিউ-৯বি স্কাইগার্ডিয়ান ড্রোন, ১৭০টি এজিএম-১১৪আর হেলফায়ার ক্ষেপণাস্ত্র, ১৩০টি তুলনামূলক ছোট আকৃতির বোমা, একটি গ্লাইড বোমা ও নানা ধরনের যোগাযোগ ও নজরদারি সরঞ্জাম বিক্রির সিদ্ধান্ত হয়েছে। এসব সামরিক সরঞ্জামের অধিকাংশই তৈরি করেছে যুক্তরাষ্ট্রের জেনারেল অ্যাটমিকস অ্যারোনটিক্যাল সিস্টেম। 

২০২৩ সালে জুনে যুক্তরাষ্ট্র সফরে যান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তখন এ চুক্তির প্রাথমিক খসড়া হয়। ভারতের কাছে এমকিউ-৯বি স্কাইগার্ডিয়ান ড্রোন বিক্রির ঘোষণাটি তখনোই এসেছিল। 

অস্ত্র বিক্রির চুক্তিটি আগেই অনুমোদন পাওয়ার কথা ছিল। কিন্তু গত বছরের শেষের দিকে যুক্তরাষ্ট্রের মাটিতে গুপ্তহত্যার পরিকল্পনার অভিযোগ ওঠে ভারতের বিরুদ্ধে। তখন যুক্তরাষ্ট্রের সিনেট কমিটি অস্ত্র বিক্রি চুক্তিটি স্থগিত করে। 

অস্ত্র বিক্রি চুক্তিটি চূড়ান্ত হওয়ার জন্য যুক্তরাষ্ট্রের কংগ্রেসের সম্মতি লাগবে। আশা করা হচ্ছে, কংগ্রেস এখন কোনো আপত্তি করবে না। অবশ্য প্রেসিডেন্ট জো বাইডেন চাইলে কংগ্রেসকে পাশ কেটে যেকোনো দেশের কাছে অস্ত্র বিক্রি করতে পারেন। 

সূত্র- বিবিসি 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //