ইরাকের মার্কিন বিমানঘাঁটিতে মিসাইল হামলা

পশ্চিম ইরাকের একটি বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলায় বেশ কয়েকজন মার্কিন সেনা সদস্য আহত হয়েছেন। মার্কিন সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ড বলেছে, ইরান-সমর্থিত একদল গোষ্ঠী গতকাল শনিবার (২০ জানুয়ারি) সন্ধ্যায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং রকেট দিয়ে মার্কিন সেনাদের আল আসাদ বিমানঘাঁটি লক্ষ্য করে হামলা করে।

আজ রবিবার (২১ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়ে, এ ঘটনায় বেশকিছু মার্কিন সেনা সদস্যের ‘মস্তিষ্কের ট্রমাটিক আঘাত পেয়েছে’। তবে তাদের নির্দিষ্ট সংখ্যা জানা যায়নি। পাশাপাশি এ হামলায় এক ইরাকি সেনা সদস্য আহত হওয়ারও খবর দিয়েছে সংবাদমাধ্যমটি।

ইরাকের ইসলামিক রেজিস্ট্যান্স এ হামলার দায় স্বীকার করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়াশিংটন ইনস্টিটিউট ফর নিয়ার ইস্ট পলিসি অনুসারে, এই গোষ্ঠীটি ২০২৩ সালের শেষের দিকে আত্মপ্রকাশ করে, যারা ইরাকে পরিচালিত বেশ কয়েকটি ইরান-অনুষঙ্গী সশস্ত্র গোষ্ঠীর সমন্বয়ে গঠিত। সাম্প্রতিক সপ্তাহগুলোতে এই গোষ্ঠী মার্কিন বাহিনীর বিরুদ্ধে অন্যান্য হামলারও দায় স্বীকার করেছে। সেই সঙ্গে তারা সাম্প্রতিক বছরগুলোয় আল আসাদ ঘাঁটিতেও বারবার হামলা চালিয়েছে।

এদিকে, মার্কিন সামরিক বাহিনী বলেছে, শনিবার ছোড়া বেশিরভাগ ক্ষেপণাস্ত্রকে ভূপাতিত করা হয়। তবে কিছু ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা এড়িয়ে গিয়ে ঘাঁটিতে আঘাত করে। কর্মকর্তা বলছেন, এ ঘটনায় ক্ষয়ক্ষতির মূল্যায়ন করা হচ্ছে। গত ৭ অক্টোবরে ইসরায়েল-গাজা সংঘাত শুরু হওয়ার পর থেকে এই অঞ্চলে বিভিন্ন মার্কিন অবস্থানে ধারাবাহিক হামলা শুরু হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //