এবার অস্ত্রচুক্তি থেকে বেরিয়ে গেলো ন্যাটো

রাশিয়ার সঙ্গে সই করা অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক চুক্তি (সিএফই) স্থগিত করেছে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো। গতকাল মঙ্গলবার (৭ নভেম্বর) আনুষ্ঠানিকভাবে ন্যাটোর সঙ্গে ইউরোপে প্রচলিত এ অস্ত্রচুক্তি থেকে নিজেদের সরিয়ে নেওয়ার ঘোষণা দেয় রাশিয়া। এর পরপরই চুক্তিটি থেকে বেরিয়ে গেলো ন্যাটো।

মঙ্গলবার বিবৃতি প্রকাশ করে মস্কোর এ সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়ে ন্যাটো বলে, সিইএফই চুক্তি থেকে বেরিয়ে এসে রাশিয়া ইউরো-আটলান্টিক অঞ্চলের নিরাপত্তাকে অবজ্ঞা করেছে। মস্কো এ চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করে নেওয়ার পর ন্যাটোর জন্য এটি মেনে চলার কোনো অর্থ হয় না।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্র জানিয়েছে, ৭ ডিসেম্বর থেকে এই চুক্তির বাধ্যবাধকতা স্থগিত কার্যকর হবে। হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান বলেছেন, ইউক্রেন যুদ্ধ ও সিএফই চুক্তি থেকে রাশিয়ার নাম প্রত্যাহারের বিষয়টি সার্বিক পরিস্থিতিকে নতুন রূপ দিয়েছে। তাই ন্যাটোও তাদের দায়িত্ব পালনে পরিবর্তন আনতে বাধ্য হচ্ছে।

মঙ্গলবার সিএফই চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলে, সিএফই শেষ পর্যন্ত ইতিহাসে হয়ে গেলো। এই চুক্তি থেকে বের হয়ে যাওয়ার জন্য আমরা ২০০৭ সালে প্রাথমিক পদক্ষেপ নিয়েছিল।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলে, প্রকৃতপক্ষে এই চুক্তি কিছু ক্ষেত্রে স্থিতিশীলতা প্রতিষ্ঠায় ভূমিকা রেখেছে, কিন্তু বৃহত্তর পরিসরে ন্যাটো জোট এটিকে উপেক্ষা করেছে। ফলে এই চুক্তি রাশিয়ার স্বার্থ রক্ষা করতে ব্যর্থ হয়েছে।

রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন বলেছে, স্নায়ু যুদ্ধের সময় সই হওয়া ওই চুক্তি অনেকটা অকেজো হয়ে পড়েছিল ও বাস্তবতা থেকে দূরে সরে গিয়েছিল। তাই স্বাভাবিকভাবেই এ চুক্তিতে রাশিয়া থাকতে পারে না।

উল্লেখ্য, ১৯৯০ সালের স্নায়ু যুদ্ধের একেবারে শেষদিকে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের সঙ্গে ন্যাটো জোটের ‘ট্রিটি অন কনভেনশনাল আর্মড ফোর্সেস ইন ইউরোপ’ বা সিএফই চুক্তি সই হয়েছিল। ইউরোপের সীমান্তে সামরিক উপস্থিতি কমিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রতিপক্ষ দেশগুলোর মধ্যে উত্তেজনা কমাতে এই চুক্তি করা হয়েছিল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //