জেলেনস্কি মনে করেন পশ্চিমারা বিশ্বাসঘাতকতা করেছে: টাইম ম্যাগাজিন

পশ্চিমা দেশগুলো তার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে বলে মনে করছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সাম্প্রতিক সময়ে তারা জেলেনস্কিকে যথেষ্ট সমর্থন ও মনোযোগ দিতে অস্বীকৃতি জানাচ্ছে। জেলেনস্কির কয়েক ঘনিষ্ঠ ব্যক্তির সঙ্গে কথা বলে এ খবর দিয়েছে টাইম ম্যাগাজিন

ওই রিপোর্টে আরও বলা হয় যে, জেলেনস্কির মিত্ররা মনে করেন, তিনি ‘অবাস্তব চিন্তায়’ মশগুল এবং রাশিয়ার সঙ্গে যুদ্ধে জেতা আসলে অসম্ভব।

গত মাসের ওয়াশিংটন সফরের সময় টাইম ম্যাগাজিনের সঙ্গে কথা বলেন জেলেনস্কি ও তার উপদেষ্টারা। গত বছরের ডিসেম্বর মাসে তাকে যে বীরের মতো স্বাগত জানানো হয়েছিল, এবার তেমনটি দেখা যায়নি। এমনকি তাকে ক্যাপিটল হিলে আইনপ্রণেতাদের সামনে বক্তব্যও দিতে দেয়া হয়নি। যদিও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কিয়েভকে সমর্থন দিয়ে যেতে এখনও বেশ আগ্রহী। কিন্তু কংগ্রেসের কারণে তার এই চেষ্টা বাধাগ্রস্ত হচ্ছে। ইউক্রেনের বিষয়ে নতুন বিল পাস করে ঐক্যমতে পৌঁছাতে পারছে না কংগ্রেস।

জেলেনস্কির ওয়াশিংটন সফর থেকে ফেরার ১০ দিনের মাথায় শাটডাউট এড়াতে একটি বিল প্রদানে সম্মত হন আইনপ্রণেতারা। কিন্তু এ জন্য ওই বিল থেকে ইউক্রেনের জন্য বরাদ্দ থাকা ছয় বিলিয়ন ডলার বাদ দিতে হয়।

এমন অবস্থায় জেলেনস্কির এক সফরসঙ্গীর বরাত দিয়ে টাইম লিখেছে, জেলেনস্কি মনে করেন তার পশ্চিমা মিত্ররা বিশ্বাসঘাতকতা করেছে। তারা ইউক্রেনকে এমনভাবে সহায়তা করছে যাতে যুদ্ধ টিকে থাকে কিন্তু ইউক্রেন জয়ী হতে না পারে।

জেলেনস্কি নিজেও টাইমকে বলেন, সবথেকে ভয়াবহ বিষয়টা হচ্ছে- গোটা বিশ্ব এখন ইউক্রেন যুদ্ধকে স্বাভাবিক অবস্থা হিসেবে মেনে নিয়েছে। যুদ্ধ নিয়ে মানুষ ক্লান্ত হয়ে পড়েছে। আপনি এটা যুক্তরাষ্ট্র ও ইউরোপেও দেখতে পাবেন। তাদের ওপরে ক্লান্তি ভর করেছে মানে এখন এই যুদ্ধ তাদের কাছে একটি ‘শো’তে পরিণত হয়েছে।

তবে জেলেনস্কি এখনও বিশ্বাস করেন যে, তার বাহিনী যুদ্ধক্ষেত্রে রাশিয়াকে হারাতে সক্ষম। এমনকি ইউক্রেনের কাউন্টার অফেন্সিভ ব্যর্থ হওয়ার পরেও তিনি রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে নারাজ। ইউক্রেনের কাউন্টার অফেন্সিভের এই ব্যর্থতাকে টাইম ম্যাগাজিন ‘বিশাল ক্ষতি’ বলে বর্ণনা করেছে। রাশিয়ার দাবি অনুযায়ী, জুন মাস থেকে পরবর্তী কয়েক মাসে ইউক্রেন ৯০ হাজারের বেশি সেনা হারিয়েছে। জেলেনস্কির এক উপদেষ্টা বলেন, তিনি (জেলেনস্কি) অবাস্তব চিন্তায় মশগুল। আমাদের হাতে আর কোনো অপশন নেই। আমরা যুদ্ধে জিতছি না। কিন্তু এটা তাকে বলা যায় না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //