মধ্যপ্রাচ্যের বাইরেও সংঘাত ছড়াতে পারে: পুতিন

ফিলিস্তিনের গাজা উপত্যকায় স্থল অভিযান চালানো প্রস্তুতির অংশ হিসেবে অব্যাহতভাবে নির্বিচার বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। এ অবস্থায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, সংঘাত মধ্যপ্রাচ্যের বাইরেও ছড়িয়ে পড়তে পারে।

তিনি বলেন, কিছু মানুষের অপরাধের জন্য গাজার নারী, শিশু ও বয়স্ক মানুষকে শাস্তি দেওয়াটা বড় ভুল।

মস্কোয় বিভিন্ন ধর্মের নেতাদের সঙ্গে এক বৈঠকে পুতিন বলেন, ‘আজ আমাদের মূল কাজ হচ্ছে রক্তপাত ও সহিংসতা বন্ধ করা। অন্যথায় এই সংকট আরও গভীর ও ভয়াবহ হয়ে উঠবে এবং ধ্বংসাত্মক পরিণতি ডেকে আনবে।’

বিশ্বের প্রভাবশালী দেশের নেতারা অবরুদ্ধ গাজায় মানবিক সহায়তা দেওয়ার লক্ষ্যে যখন সাময়িক যুদ্ধবিরতি কার্যকর করতে ব্যর্থ হচ্ছেন, তখন সেখানে সহায়তা আশঙ্কাজনকভাবে কমে যাচ্ছে। অন্যদিকে, বেসামরিক নাগরিক নিহত হওয়ার সংখ্যা ব্যাপকভাবে বাড়তে থাকায় সেখানে মরদেহ গণকবর দিতে হচ্ছে।

ইসরায়েল ইতিমধ্যে গাজায় হামলা আরও বিস্তৃত করার ইঙ্গিত দিয়েছে। গত সপ্তাহান্ত থেকে সেই লক্ষণ দেখাও যাচ্ছে। ইসরায়েলি বাহিনী আজ বৃহস্পতিবার (২৬ অক্টোবর) বলেছে, হামাস-শাসিত গাজার বিভিন্ন লক্ষ্যে স্থলবাহিনী হামলা চালিয়েছে। ইসরায়েলি সেনা রেডিও চলমান লড়াইয়ে এটিকে সবচেয়ে বড় হামলা বলে উল্লেখ করেছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল বুধবার এক মন্তব্যে বলেছেন, ভবিষ্যতে পাশাপাশি ইসরায়েল ও ফিলিস্তিন রাষ্ট্রকে অন্তর্ভুক্ত করতে হবে। তিনি অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের সঙ্গে এক সংবাদ সম্মেলনে বলেন, ইসরায়েলি ও ফিলিস্তিনিরা পাশাপাশি শান্তিতে বসবাস করার অধিকার রাখে।

বাইডেন বলেন, তিনি মনে করেন, ইরান-সমর্থিত হামাস ইসরায়েল ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার পথে বাধা সৃষ্টি করতে ৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণাঞ্চলের হামলা চালিয়েছিল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //