গাজায় ভারতের সাড়ে ৩৮ টন ত্রাণসহায়তা

ফিলিস্তিনের যুদ্ধবিধ্বস্ত গাজার নাগরিকদের জন্য সাড়ে ৩৮ টন ত্রাণসহায়তা পাঠিয়েছে ভারত। মিসরের সিনাই অঞ্চল হয়ে এ মানবিক সহায়তা গাজাবাসীর কাছে পৌঁছানো হবে বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, ভারতের বিমানবাহিনীর একটি উড়োজাহাজে করে সাড়ে ৬ টন চিকিৎসা সরঞ্জাম ও ৩২ টন ত্রাণসহায়তা ফিলিস্তিনের জনগণের জন্য পাঠানো হচ্ছে। আজ রবিবার (২২ অক্টোবর) উড়োজাহাজটি মিসরের আল আরিশ বিমানবন্দরের উদ্দেশ্যে রওনা হয়েছে।

ফিলিস্তিনের গাজায় গতকাল শনিবার থেকে ত্রাণবাহী ট্রাক যেতে শুরু করেছে। গতকাল ২০টি ট্রাক মিসরের রাফাহ সীমান্ত অতিক্রম করে ত্রাণ নিয়ে ফিলিস্তিন পৌঁছায়। এরপর তা নিয়ে উপত্যকার বিভিন্ন প্রান্তে ছুটে যায় ফিলিস্তিনি ট্রাকগুলো। এরই মধ্যে গাজার বিভিন্ন স্থানে চলছিল ইসরায়েলের বাছবিচারহীন বোমা হামলা, আহত ফিলিস্তিনিদের আর্তনাদ আর হতাহত ব্যক্তির স্বজনদের আহাজারি।

৭ অক্টোবর ফিলিস্তিনি মুক্তি আন্দোলনের সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে হামলা চালায়। এর জবাবে ইসরায়েলের পাল্টা হামলায় ১৫ দিন ধরে তছনছ গাজা। অবরুদ্ধ উপত্যকাটিতে খাবার, পানি, জ্বালানি ও চিকিৎসা সরঞ্জামের জন্য চলছে হাহাকার। এ অবস্থায় স্থানীয় বাসিন্দাদের জন্য ত্রাণ নিয়ে মিসর সীমান্তে অপেক্ষায় ছিল বহু ট্রাক। তবে ইসরায়েলের অসম্মতি ও হামলার কারণে সীমান্ত খুলে দেওয়া যায়নি। সম্প্রতি যুক্তরাষ্ট্র ও মিসরের মধ্যে একটি চুক্তিতে প্রতিদিন ত্রাণবাহী ২০টি ট্রাক গাজায় প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //