গাজায় ঢুকছে ত্রাণবাহী ট্রাক

টানা দুসপ্তাহের আটকে থাকার পর অবশেষে গাজায় প্রবেশ করেছে আন্তর্জাতিক সহায়তার ট্রাক বহর। আজ শনিবার (২১ অক্টোবর) সকালে রাফাহ সীমান্ত ক্রসিংয়ের দিকে যেতে দেখা গেছে কিছু ট্রাক। ট্রাকগুলো মিশর অংশের দিক থেকে গেটের দিকে প্রবেশ করতে শুরু করেছে।

রাফাহ ক্রসিং থেকে এ তথ্য নিশ্চিত করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

রাফাহ ক্রসিং থেকে আলজাজিরার প্রতিনিধি জানিয়েছেন, ‘আমরা ক্রসিং দিয়ে ত্রাণ সামগ্রীবাহী প্রথম ট্রাকটিকে গাজায় প্রবেশ করতে দেখেছি।’

তবে এ বিষয়ে হামাসের মিডিয়া অফিস বলছে, সাহায্যের জয় প্রত্যাশিত এ ট্রাক বহর গাজার বিপর্যয়কর চিকিৎসা পরিস্থিতির পরিবর্তন করতে পারবে না।

রামাল্লার লোকজন বলছেন, রাফাহ ক্রসিং খুলে দেওয়াটা ছিল আন্তর্জাতিক সম্প্রদায়ের একটি লোক দেখানো প্রক্রিয়া। যেখানে দেখানো হচ্ছে যে তারা গাজার বিষয়ে যত্নশীল।

এর আগে গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের জনসংযোগ বিভাগ থেকে দেওয়া এক বার্তায় এ প্রসঙ্গে বলা হয়েছে, ‘আজ রাফাহ ক্রসিং দিয়ে ত্রাণ পণ্যবাহী ২০টি ট্রাক প্রবেশের কথা রয়েছে। এসব ট্রাকে ওষুধ, চিকিৎসা সামগ্রী ও সীমিত পরিমাণে ক্যানজাত খাবার রয়েছে।’

এদিকে মিসরের রাফাহ সীমান্তে কয়েক ফিলিস্তিনি অপেক্ষায় আছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে প্রবেশ করে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনির স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। হামাসের হামলার পর পাল্টা হামলা চালায় ইসরায়েল। তাদের হামলায় গাজার হাজার হাজার সাধারণ নাগরিকের মৃত্যু হয়। জাতিসংঘ বলছে, গাজায় বাস্তুচ্যুত হয়েছে প্রায় ১০ লাখ নাগরিক। গাজায় স্থল হামলা করার হুমকি দিয়ে নাগরিকদের সরে যেতে বলেছে ইসরায়েল। এরপর অনেকে মিসর ও গাজার রাফাহ সীমান্তে যেতে শুরু করেছে। অন্য সব সীমান্ত আপাতত বন্ধ করে রেখেছে ইসরায়েল। একমাত্র পথ হিসেবে রাফাহ সীমান্ত রয়েছে গাজাবাসীর জন্য।

ফিলিস্তিনি কর্তৃপক্ষের বরাত দিয়ে দেশটির বার্তা সংস্থা ওয়াফা নিউজ জানিয়েছে, যুদ্ধের গত ১৪ দিনে এখন পর্যন্ত ৪ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //