ভারতের প্রতি ইতিবাচক ধারণা কমছে বিশ্বের

আগামী সপ্তাহে ভারতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ১৮তম জি-২০ সম্মেলন। দিলি­তে অনুষ্ঠিতব্য দুদিনের এ সম্মেলন (৯-১০ সেপ্টেম্বর) ঘিরে নানা জল্পনা-কল্পনা চলছে ভারতে। 

কেউ ভাবছেন-বহির্বিশ্বে দিনে দিনে প্রভাবশালী হয়ে উঠছে ভারত। কেউ বলছেন ঠিক পথেই চলছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু জি-২০ সম্মেলনের ঠিক আগে আগে মঙ্গলবার (২৯ আগস্ট) প্রকাশিত এক জরিপে ভারতীয়দের ধারণা ও বিশ্বাসের সঙ্গে বড় ধরনের ফারাক তুলে ধরল পিউ রিসার্চ। 

সমীক্ষাটি ভারতসহ ২৪টি দেশের ৩০ হাজার ৮৬১ প্রাপ্তবয়স্কদের প্রতিক্রিয়ার ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক এ জরিপ সংস্থা বলছে, ৬৮ শতাংশ ভারতীয় প্রাপ্তবয়স্ক বিশ্বাস করেন যে, বিশ্বে ভারতের প্রভাব বেড়েছে। পক্ষান্তরে বিশ্বের ১৯টি দেশে মাত্র ২৮ শতাংশ প্রাপ্তবয়স্ক গড়ে তাই মনে করেন। 

৭৯ শতাংশ ভারতীয় প্রাপ্তবয়স্কদের নরেন্দ্র মোদির ওপর বিশ্বাস রয়েছে সঠিক কাজ করার জন্য, অন্যদিকে বিশ্বের অন্য ১২ দেশের মানুষের মধ্যে মাত্র ৩৭ শতাংশ লোক একথা বিশ্বাস করেন। 

একই সময়ে, বেশিরভাগ দেশই ভারতের দিকে ইতিবাচকভাবে ঝুঁকেছে, ২৩টি দেশের ৪৬ শতাংশ প্রাপ্তবয়স্ক ভারতের প্রতি অনুকূল মতামত প্রকাশ করেন, ৩৪ শতাংশ প্রাপ্তবয়স্কদের তুলনায় যাদের প্রতিকূল দৃষ্টিভঙ্গি রয়েছে। সব দেশের মধ্যে, ভারত ইসরাইলের মধ্যে সর্বোচ্চ ইতিবাচক রেটিং উপভোগ করে। 

সমীক্ষা থেকে মূলত যেটা উঠে এসেছে যে, ভারতীয়রা তাদের দেশ ও প্রধানমন্ত্রীকে নিয়ে যেরকম ইতিবাচক মানসিকতা রাখেন গোটা বিশ্ব অতটা রাখে না। নাইজেরিয়া এবং কেনিয়া বাদে, ভারতের পক্ষে ইতিবাচক রেটিং বেশিরভাগ দেশেই হ্রাস পেয়েছে, 

ইউরোপে সবচেয়ে তীব্র হ্রাস পেয়েছে। উদাহরণস্বরূপ, যদি ফ্রান্সে সমীক্ষা করা ৭০ শতাংশ প্রাপ্তবয়স্ক, ২০০৮ সালে ভারত সম্পর্কে ইতিবাচক মতামত প্রকাশ করেছিল, এখন সেটা কমে দাঁড়িয়েছে মাত্র ৩৯ শতাংশে। 

যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীন সম্পর্কে ভারতীয়রাও অন্যদের থেকে আলাদা। ৬৫ শতাংশ ভারতীয় প্রাপ্তবয়স্করা মার্কিন যুক্তরাষ্ট্রকে অনুকূলভাবে দেখেন, যেখানে বিশ্বব্যাপী মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য মধ্যম অনুকূলতার রেটিং ৫৯ শতাংশ। 

বেশিরভাগ ভারতীয়, ৫৭ শতাংশ রাশিয়াকে অনুকূলভাবে দেখেন, যেখানে ২৩টি অন্যান্য দেশে রাশিয়ার জন্য মধ্যম অনুমোদনের রেটিং মাত্র ১৪ শতাংশ। 

ভারতে সবচেয়ে অপছন্দের দেশ হলো, চীন এবং পাকিস্তান। ৬৭ শতাংশ বেইজিংয়ের প্রতি প্রতিকূল দৃষ্টিভঙ্গি প্রকাশ করেন এবং ৭৩ শতাংশ ইসলামাবাদের প্রতি নেতিবাচক মানসিকতা পোষণ করেন। 

বিশ্ব মোদিকে যেভাবে দেখে: ১২টি দেশজুড়ে যেখানে প্রাপ্তবয়স্কদের মোদি সম্পর্কে তাদের মতামত সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল, ৪০ শতাংশ প্রাপ্তবয়স্কদের বিশ্বাস তিনি ঠিক কাজ করবেন না, যেখানে ৩৭ শতাংশ আস্থা রাখেন প্রধানমন্ত্রীর ওপর। 

যুক্তরাষ্ট্রের ৪০ শতাংশ মানুষ মোদির নাম জানেন না। ৩৭ শতাংশ অনাস্থা জানিয়েছেন। ২১ শতাংশ আস্থা রাখেন। জাপানে ৪৫ শতাংশ বিশ্বাস করে যে তিনি সঠিক কাজ করবেন, তুলনায় ৩৭ শতাংশ যারা করেন না। 

অস্ট্রেলিয়ান এবং ইসরাইলিরা মোদির ওপর প্রায় সমানভাবে বিভক্ত, ৪১ শতাংশ তার প্রতি বিশ্বাসী এবং ৪২ শতাংশ উভয় দেশে তার প্রতি সন্দিহান। 

আবার, কেনিয়া এবং নাইজেরিয়া আলাদা-৬০ শতাংশ কেনিয়ান এবং ৪৭ শতাংশ নাইজেরিয়ান মোদির ওপর আস্থা রেখেছেন। লাতিন আমেরিকায় প্রধানমন্ত্রীর প্রতি বিশেষ আস্থা নেই মানুষের। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //