দাবানলে পুড়ছে হাওয়াই, মৃত্যু ৫৩

দাবানলে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যের মাউয়ি দ্বীপ। এতে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৫৩ জনের। আজ শুক্রবার (১১ আগস্ট) বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

সমুদ্রবেষ্টিত মাউই অংশের লাহাইনা শহরের পরিস্থিতি সময়ের সঙ্গে পাল্লা দিয়ে আরও ভয়াবহ হয়ে উঠছে। গত মঙ্গলবার (৮ আগস্ট) শুরু হওয়া এ দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৫৩ জনে দাঁড়িয়েছে।

মাউই পুলিশ প্রধান জন পেলেটিয়ার বলেছেন, আমরা এখন পর্যন্ত ৫৩ জনের লাশ উদ্ধার করেছি।

দাবানলে ঐ অঙ্গরাজ্যের ঐতিহাসিক শহর লাহাইনা বিধ্বস্ত হয়েছে। অঙ্গরাজ্যের সিনেটর ব্রায়ান স্কজ সামাজিক মাধ্যমে এক পোস্টে জানান, লাহাইনা শহর প্রায় পুরোটাই আগুনে পুড়ে গেছে। 

গভর্নর জশ গ্রিন হাওয়াই অঙ্গরাজ্যের এই দুর্যোগকে ইতিহাসে সর্ববৃহৎ বলে উল্লেখ করেছেন। তিনি একে হৃদয়বিদারক দিন হিসেবে উল্লেখ করেছেন। জশ বলেছেন, লাহাইনা শহরের অন্তত এক হাজার ৭০০ ভবন পুড়ে গেছে। ঐতিহাসিক শহরটির ৮০ শতাংশ পুড়ে শেষ। 

এদিকে পুলিশ প্রধান জন আরও বলেছেন, দাবানলে এখন পর্যন্ত অনেক মানুষ নিখোঁজ রয়েছে। এই সংখ্যা আনুমানিক এক হাজার হতে পারে বলে জানান তিনি। 

এর আগে বুধবার স্থানীয় কর্মকর্তারা জানান, মাউয়ি কাউন্টিতে শহরের হাসপাতালে রোগীর চাপ বাড়ছে। অনেকেই ধোঁয়ার কারণে অসুস্থ হয়ে পড়ছে। 

ব্রায়ান স্কজ বলেন, দমকল কর্মীরা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তিনি আরও বলেন, অনুসন্ধান এবং তল্লাশি অভিযানের ওপরই আমরা বেশি নজর দিচ্ছি। অনেকেই দাবানলের আগুন থেকে বাঁচতে সাগরে ঝাঁপ দিয়েছে। 

যুক্তরাষ্ট্রের কোস্ট গার্ড জানিয়েছে, অনেককে সাগরের পানি থেকে উদ্ধার করা হয়েছে। 

এক সংবাদ সম্মেলনে মাউয়ি কাউন্টির মেয়র রিচার্ড বিসেন জুনিয়র বলেন, অনেক বাড়ি-ঘর এবং ব্যাবসায়িক স্থাপনা পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। ঐ শহরে ১২ হাজার মানুষের বসবাস। 

স্থানীয় এক বাসিন্দা বলেন, শহরের প্রায় সব নৌকাই পুড়ে গেছে। মনে হচ্ছিল যেন এটা কোনো মুভির দৃশ্য। 

স্থানীয় কর্মকর্তারা বলেন, মাউয়ি দ্বীপে ঠিক কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনই নিরূপণ করা বেশ কঠিন। তিনি সতর্ক করেছেন যে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। প্রায় ২ হাজার ১০০ মানুষ বাস্তুহারা হয়ে পড়েছে। লাহাইনা শহরে বসবাসকারী স্বজনদের নিয়ে সবাই চিন্তিত। কারণ অনেকেই এখনো নিখোঁজ রয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //