আবারো টাইটানিক দেখতে যাওয়ার বিজ্ঞাপন দিলো ওশানগেট

টাইটান ডুবোযান দুর্ঘটনার পর ১০ দিনও কাটেনি। এখনই পরবর্তী অভিযানের বিজ্ঞাপন দিয়ে চলেছে ওই ডুবোযান পরিচালন সংস্থা ‘ওশানগেট’। আটলান্টিকে ডুবে যাওয়া টাইটানিক জাহাজের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে মর্মান্তিক পরিণতি ঘটে পাঁচ জনের। টাইটান নামের সাবমেরিনে করে তারা পানির নিচে ডুব দিয়েছিলেন। সেই ঘটনায় যখন বিশ্বজুড়ে তোলপাড় চলছে তখন আবারো টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে যাওয়ার বিজ্ঞাপন দিল একই কোম্পানি।

সম্প্রতি টাইটানিক দেখতে গিয়ে আটলান্টিকের নিচে ভয়াবহ বিস্ফোরণে প্রাণ হারান টাইটানের যাত্রীরা। এর প্রায় ১২দিনের চেষ্টার পর টাইটানকে শনাক্ত ও এর ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়েছে। টাইটানের ধ্বংসাবশেষে মিলেছে যাত্রীদের শরীরের অংশ। সেগুলো নিয়ে তদন্ত করা হচ্ছে।

তবে এমন অবস্থার মধ্যেও ফের একই যাত্রার বিজ্ঞাপন দিয়েছে ওশানগেট। নিউইয়র্ক পোস্টের খবরে বলা হয়েছে, নিজস্ব ওয়েবসাইটে বিজ্ঞাপন দিয়েছে ওশানগেট। 

বিজ্ঞাপনটিতে ওশানগেট জানিয়েছে, আগামী বছর টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে যাওয়ার জন্য দুটি ভ্রমণ পরিচালনার পরিকল্পনা করছে তারা। প্রথমটি হবে ২০২৪ সালের ১২ জুন থেকে ২০ এবং দ্বিতীয়টি হবে ২১ জুন থেকে ২৯ জুন পর্যন্ত। 

এই ভ্রমণের মূল্য ধরা হয়েছে আড়াই লাখ ডলার (আড়াই কোটি টাকা প্রায়)। ওশানগেট জানিয়েছে, এই খরচের মধ্যে রয়েছে- একটি সাবমিসিবল ডাইভ, ব্যক্তিগত বাসস্থান, প্রয়োজনীয় সব প্রশিক্ষণ, সফরের সরঞ্জাম এবং জাহাজে থাকাকালীন সমস্ত খাবারের ব্যবস্থা।

টাইটান যেভাবে টাইটানিক দেখতে গিয়েছিল ঠিক একইভাবেই হবে এই ভ্রমণ। প্রতিষ্ঠানটি জানিয়েছে, প্রথম দিন যাত্রীরা জাহাজের ক্রুদের সঙ্গে এবং জাহাজের ওঠার জন্য কানাডার সমুদ্র তীরবর্তী শহর সেন্ট জনসে পৌঁছাবেন। এরপর আমাদের যানে করে টাইটানিকের ধ্বংসাবশেষে পৌঁছে যাবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //