ক্যালিফোর্নিয়া উপসাগরে ৬.৪ মাত্রার ভূমিকম্পের আঘাত

৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল ক্যালিফোর্নিয়া উপসাগরে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। গতকাল রবিবারবার (১৮ জুন) আঘাত হানে এ শক্তিশালী ভূমিকম্প। তবে ভূমিকম্পের পর তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি। আজ সোমবার (১৯ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, রবিবার ক্যালিফোর্নিয়া উপসাগরে ৬.৪ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে বলে জানিয়েছে ইউরোপিয়ান-মেডিটেরিনিয়ান সিমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি)।

ভূমিকম্পের পরপরই মার্কিন সুনামি সতর্কীকরণ সংস্থা দ্য ইউএস সুনামি ওয়ার্নিং সিস্টেম জানায়, যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূল, ব্রিটিশ কলাম্বিয়া বা আলাস্কায় সুনামির কোনও আশঙ্কা নেই।

মেক্সিকান সিভিল ডিফেন্স অফিস পরে টুইটারের মাধ্যমে জানায়, যে অঞ্চলটিতে ভূমিকম্পটি আঘাত হেনেছে সেখানে সমুদ্রের পানির স্তরের কয়েক সেন্টিমিটার পর্যন্ত সামান্য পরিবর্তন লক্ষ্য করা যেতে পারে।

রয়টার্স বলছে, ভূমিকম্প অনুভূত হয়েছে এমন এলাকায় তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে নিশ্চিত করেছে মেক্সিকোর বেসামরিক প্রতিরক্ষা অফিস। তবে বন্দরে সম্ভাব্য স্রোতের কারণে নৌকা ও কাছাকাছি উপকূলীয় জনগোষ্ঠীকে সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়েছে।

ইএমএসসি জানিয়েছে, ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার (৬.২১ মাইল) গভীরতায় ভূমিকম্পটি আঘাত হানে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //