জাপানে অনুমোদন পেল গর্ভপাতের পিল

প্রথমবারের মতো গর্ভপাতের পিল বৈধ ঘোষণা করেছে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়। অন্তঃসত্ত্বা হওয়ার প্রাথমিক পর্যায়ে এই পিল ব্যবহার করা যাবে।

গতকাল শনিবার (২৯ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম দ্য গার্ডিয়ান। এর আগে সঙ্গীর সম্মতিক্রমে ২২ সপ্তাহ পর্যন্ত অস্ত্রোপচারের মাধ্যমে গর্ভপাত করানো বৈধ ছিল জাপানে।

গত শুক্রবার (২৮ এপ্রিল) জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, তারা ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানি লাইনফার্মার তৈরি (মেফিগো প্যাক) ওষুধটির অনুমোদন দিয়েছে। গর্ভাবস্থার প্রথম দিকে থাকা নারীদের অস্ত্রোপচার পদ্ধতির বিকল্প হিসেবে কাজ করবে এই পিল।

স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানায়, লাইনফার্মার পিলটি ৯ সপ্তাহ পর্যন্ত গর্ভধারণ বন্ধ করতে পারে। এছাড়াও পিলটি অস্ত্রোপচার গর্ভপাতের চেয়ে নিরাপদ বলে ধারণা করছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

জানা গেছে, প্রায় ১২ হাজার নারীর প্রতিক্রিয়া পেয়ে পিলটির উৎপাদন এবং বিপণন অনুমোদিত হয়েছে। জাপানে ২০২১ অর্থবছরে ১ লাখ ২৬ হাজার ১৭৪টি গর্ভপাতের ঘটনা ঘটেছে।

জাপানে রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এনএইচকের প্রতিবেদনে বলা হয়, একজন ব্যক্তিকে গর্ভপাতের পিল ও যাবতীয় মেডিকেল পরামর্শের জন্য খরচ করতে হবে এক লাখ ইয়েন বা ৭৬ হাজার ৮৬০ টাকা। যেখানে অস্ত্রোপচারের মাধ্যমে গর্ভপাতের খরচ এর দ্বিগুণ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //