মেক্সিকোতে অভিবাসী বন্দিশিবিরে আগুনে নিহত ৪০

মার্কিন সীমান্তের কাছে মেক্সিকোর সিউদাদ জুয়ারেজের একটি অভিবাসী বন্দিশিবিরে আগুন লেগে অন্তত ৪০ জনের মৃত্যু হয়েছে। গত সোমবার (২৭ মার্চ) রাতে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে মেক্সিকোর জাতীয় অভিবাসন বিষয়ক ইনস্টিটিউট (আইএনএম)।

কর্তৃপক্ষের বরাত দিয়ে মার্কিন গণমাধ্যম সিএনএন জানায়, শহরের বিভিন্ন সড়ক থেকে ৭১ অভিবাসন-প্রত্যাশীকে ধরে এনে আইএনএম কেন্দ্রে আনার পর এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আগুন লাগার সময় সেখানে ৬৮ জন অবস্থান করছিলেন।

গতকাল মঙ্গলবার (২৮ মার্চ) কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, প্রত্যাবাসন নিয়ে বিক্ষোভের জেরে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর বলেছেন, স্থানীয় সময় সোমবার রাত সাড়ে ৯টার দিকে যুক্তরাষ্ট্রের টেক্সাসের এল পাসো শহরের বিপরীতে অবস্থিত ওই বন্দিশিবিরে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। কর্তৃপক্ষ ধারণা করছে, অভিবাসীরা বিছানার চাদরে আগুন লাগিয়ে বিক্ষোভ শুরু করলে আগুনের সূত্রপাত হয়।

এক সংবাদ সম্মেলনে লোপেজ বলেন, তারা ভাবেননি এটি এমন ভয়াবহ ট্র্যাজেডির কারণ হয়ে দাঁড়াবে।

তিনি আরও বলেন, ওই বন্দিশিবিরে থাকা অধিকাংশ অভিবাসী ছিলেন মধ্য আমেরিকা ও ভেনেজুয়েলার।

যুক্তরাষ্ট্রে আশ্রয় চাওয়া অনেক অভিবাসী সিউদাদ জুয়ারেজ শহরে আটক রয়েছেন। মেক্সিকো থেকে প্রতি মাসে প্রায় দুই লাখ মানুষ সীমান্ত পেরিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করে। এদের অধিকাংশই আসে মধ্য ও দক্ষিণ আমেরিকা থেকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //