এবার ইকুয়েডরে শক্তিশালী ভূমিকম্প, নিহত ১৪

বিশ্বজুড়ে যেনো ভূমিকম্পের কালো ছায়া পড়েছে। একের পর এক দেশে এই প্রাকৃতিক দুর্যোগ আঘাত হেনেই চলেছে। ভূমিকম্প কতটা ভয়াবহ হতে পারে বিশ্ববাসী সম্প্রতি বিষয়টি টের পেয়েছে তুরস্কে ভূমিকম্প আঘাত হানার পর। সেই ভূমিকম্পে দেশটির ৫০ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। এবার ইকুয়েডরে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৮ মাত্রা। এতে কমপক্ষে ১৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১২০ জনেরও বেশি। 

স্থানীয় সময় গতকাল শনিবার (১৮ মার্চ) দুপুরে ইকুয়েডরের উপকূলীয় অঞ্চলের গুয়ায়াস প্রদেশের বালাও শহরে ভূমিকম্পটি আঘাত হানে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভূমিকম্পটি ভূপৃষ্ঠ থেকে ৬৬ দশমিক ৪ কিলোমিটার গভীরে উৎপত্তি হয়। এর উপকেন্দ্র ছিল বালাও শহর থেকে ১০ কিলোমিটার দূরের একটি এলাকা। এ ভূমিকম্পে আবাসিক অবকাঠামোসহ স্কুল-কলেজের ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। 

ভূমিকম্পের বিষয়টি জানিয়ে ইকুয়েডরের প্রেসিডেন্ট গুইলারমো ল্যাসো বলেছেন, ‘সবগুলো মন্ত্রণালয়কে কাজে লাগানো হয়েছে এবং এই ভূমিকম্পের ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠার মতো যাবতীয় প্রস্তুতি আমাদের রয়েছে।’ 

এদিকে ভূমিকম্পটি সমুদ্র উপকূলীয় অঞ্চলে আঘাত হানায় সুনামির আশঙ্কাও করছিলেন অনেকে। তবে ইকুয়েডরের কর্তৃপক্ষ জানিয়েছে, আপাতত সুনামির কোনো আশঙ্কা নেই।

ভূমিকম্পে হতাহত ও ক্ষয়ক্ষতির বিষয়ে ইকুয়েডরের প্রেসিডেন্টের কার্যালয় জানিয়েছে, এই ভূমিকম্পে এল অরো প্রদেশে নিহত হয়েছে ১২ জন এবং আরও দুজন নিহত হয়েছে আজুয়ে প্রদেশে। সবমিলিয়ে ১২০ জনেরও বেশি আহত হয়েছে।  

প্রেসিডেন্টের কার্যালয় আরও জানিয়েছে, ভূমিকম্পের আঘাতে অন্তত ৭টি বাড়ি সম্পূর্ণভাবে বিধ্বস্ত হয়েছে, ক্ষতিগ্রস্ত হয়েছে আরও অন্তত ৫০টি বাড়ি। এছাড়া ২০টি বিদ্যালয় এবং ৩০টি চিকিৎসাকেন্দ্রও ক্ষতিগ্রস্ত হয়েছে। পাশাপাশি ভূমিধসের কারণে বেশ কয়েকটি প্রধান সড়কও বন্ধ হয়ে গেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //