টাইম ম্যাগাজিনের বর্ষসেরা ব্যক্তিত্ব জেলেনস্কি

যুক্তরাষ্ট্রের বিখ্যাত টাইম ম্যাগাজিনের বর্ষসেরা ব্যক্তিত্ব বা  পার্সন অব দ্য ইয়ার হিসেবে নির্বাচিত হয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

টাইম ম্যাগাজিন জানিয়েছে, যে পদ্ধতিতে জেলেনস্কি বিশ্ব কূটনীতিকে নাড়া দিয়েছেন, তা গত কয়েক দশকে দেখা যায়নি। এছাড়াও যুদ্ধবিধ্বস্ত দেশ ছেড়ে না পালিয়ে কিয়েভে থেকে তিনি যেভাবে দেশকে নেতৃত্ব দিয়েছেন, সেটাও প্রশংসা কুড়িয়ে নিয়েছে টাইম ম্যাগাজিনের। যুদ্ধের করুণ পরিস্থিতির মধ্যেও বিশ্বকে ও নিজের দেশকে যেভাবে গোপন এলাকা থেকে রোজ বার্তা দিয়ে মনোবল তিনি ধরে রাখার চেষ্টা করেছেন তাও নজর কেড়েছে ম্যাগাজিনের।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে হামলা করে ভ্লাদিমির পুতিনের রাশিয়া। তারপর থেকে ইউক্রেন জুড়ে অনবরত হত্যা, হামলা, বারুদের গন্ধ, রক্তের ছবি। এরও মধ্যে লড়াই চালাচ্ছে ইউক্রেন। পেয়েছে কিছুটা সাফল্যও। কূটনৈতিক ক্ষেত্রে লড়ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও। পাশে রয়েছেন সে দেশের সেনারা। আর সেই রাষ্ট্রনেতাকেই এবার টাইম ম্যাগাজিন বেছে নিল বছরের সেরা ব্যক্তিত্ব হিসেবে। 

উল্লেখ্য, ফেব্রুয়ারিতে শুরু হওয়া ইউক্রেনে রুশ হামলার পর থেকে প্রথমে ব্যাকফুটে থেকেও পরে আগ্রাসী মনোভাব নিয়ে যুদ্ধ জয় পাওয়ার চেষ্টা করছে জেলেনস্কির ইউক্রেন। ২০২১ সালে টাইম ম্যাগাজিনের সেরা ব্যক্তিত্ব হিসেবে স্বীকৃতি পেয়েছিলেন টুইটারের কর্তা ইলন মাস্ক।

সম্প্রতি রাশিয়ার অভ্যন্তরে হামলা বাড়িয়েছে ইউক্রেন। মস্কোর অভিযোগ, হামলা বৃদ্ধি করতে পশ্চিমারাই মদদ দিচ্ছে কিয়েভকে। এমন অভিযোগ প্রত্যাখ্যান করে যুক্তরাষ্ট্র জানিয়েছে, রুশ সীমান্তে ইউক্রেনের হামলার ঘটনায় কোনোভাবেই জড়িত নয় যুক্তরাষ্ট্র। এক সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস বলেন, রুশ সীমান্তে ইউক্রেনের হামলার ঘটনায় কোনোভাবেই জড়িত নয় যুক্তরাষ্ট্র। 

তিনি বলেন, আমরা ইউক্রেনকে সীমানার বাইরে হামলা চালাতে উত্সাহিত করছি না। বিশ্ব যা করছে তা ইউক্রেনকে সহায়তা করার জন্যই করছে। আমরা যা করছি সবই ইউক্রেনের স্বাধীনতার জন্যই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //