‘তথ্য বিকৃতিকে অভ্যাসে পরিণত করেছে বিবিসি’

ব্রিটিশ সরকারের অর্থে পরিচালিত সংবাদ সংস্থা বিবিসির একজন সাংবাদিকের সাথে চীনা পুলিশ দুর্ব্যবহার করেছে বলে ওই সংস্থা যে ‘বিকৃত’ খবর প্রচার করেছে তার তীব্র নিন্দা জানিয়েছে বেইজিং। বিবিসির সাংবাদিককে ‘আটক করে পেটানো হয়েছে’ বলে সংস্থাটি যে দাবি করেছে সে সম্পর্কে এএফপিকে প্রতিক্রিয়া জানাতে গিয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান ওই নিন্দা জানান।

আজ বুধবার (৩০ নভেম্বর) বার্তাসংস্থা পার্সটুডে এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে।

তিনি বলেন, ‘ব্রিটিশরা যে বক্তব্য দিয়েছে তাতে বাস্তবতার ভয়াবহ বিকৃতি তুলে ধরা হয়েছে এবং চীনের অভ্যন্তরীণ বিষয়ে মারাত্মক হস্তক্ষেপ করা হয়েছে। আমরা এ ধরনের আচরণের ঘোর বিরোধী।’

সাংহাইতে অনুষ্ঠিত একটি বিক্ষোভের খবর কভার করতে যাওয়া বিবিসির সাংবাদিকের সাথে ঘটে যাওয়া ঘটনার বিস্তারিত বিবরণও দিয়েছেন।

তিনি বলেন, চীনা পুলিশ বিবিসির ওই সংবাদদাতাসহ বিক্ষোভকারীদের ঘটনাস্থল ত্যাগ করার আহ্বান জানায়। কিন্তু ওই সাংবাদিক ‘পুরো সময় ধরে’ নিজের পরিচয় গোপন রাখেন এবং পুলিশের আহ্বানে সাড়া দিতে ব্যর্থ হন। লিজিয়ান বলেন, পরবর্তীতে কয়েকজন বিক্ষোভকারীকে আটকের পর ওই সংবাদদাতার পরিচয় জানার পর তাকে ছেড়ে দেয়া হয়। প্রতিটি বিষয় পুরোপুরি আইনি প্রক্রিয়া মেনে করা হয়েছে বলে তিনি জানান।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘কিন্তু বিবিসি সাথে সাথে ঘটনাটির বিকৃত চিত্র তুলে ধরে দাবি করে তাদের সাংবাদিককে ‘আটক’ করে ‘পেটানো’ হয়েছে। আন্তর্জাতিক অঙ্গনে চীনের ভাবমর্যাদা ক্ষুণ্ণ করা ছাড়া এর অন্য কোনো উদ্দেশ্য থাকতে পারে না।’

তিনি আরো বলেন, ‘ইচ্ছাকৃতভাবে তথ্য বিকৃতিকে বিবিসি অভ্যাসে পরিণত করেছে।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //