যুক্তরাষ্ট্রে ডেমোক্র্যাটদের হাতেই থাকছে সিনেট

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের প্রাপ্ত ফল অনুসারে জো বাইডেনের দল ডেমোক্র্যাটসদের হাতেই নিয়ন্ত্রণ থাকছে দেশটির কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের। মধ্যবর্তী নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই শেষে নেভাডা অঙ্গরাজ্যে সিনেটর ক্যাথরিন কর্টেজ মাস্তোর ফের জয়ী হওয়ার মধ্য দিয়ে এগিয়ে রয়েছে ক্ষমতাসীন দলটি। ১০০ আসনের সিনেটে জয় পেতে ৫০ আসন নিশ্চিত করেছে ডেমোক্রেটিক পার্টি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এসব কথা জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সর্বশেষ প্রাপ্ত ফল অনুযায়ী সিনেটে ডেমোক্র্যাটরা পেয়েছে ৫০টি আসন আর রিপাবলিকানরা ৪৯টি। প্রথা অনুযায়ী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের দুই বছর পর মধ্যবর্তী নির্বাচনে ভোটগ্রহণ হয়েছে গত মঙ্গলবার (৮ নভেম্বর)। তবে এই নির্বাচনের চূড়ান্ত ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে আগামী ৬ ডিসেম্বর পর্যন্ত। কারণ জর্জিয়া অঙ্গরাজ্যে কোনো প্রার্থীই ৫০ শতাংশ ভোট না পাওয়ায় পুনরায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

ধরেই নেয়া হচ্ছে যে, জর্জিয়ায় রিপাবলিকান প্রার্থী জিতলেও সিনেট ডেমোক্র্যাটদের হাতেই থাকবে। কারণ ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ‘কাস্টিং ভোট’ নিয়ে একটি অতিরিক্ত আসন পাবে ডেমোক্র্যাটরা।

এদিকে কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস তথা প্রতিনিধি পরিষদে ট্রাম্পের দল রিপাবলিকানস সংখ্যাগরিষ্ঠতার কাছাকাছি রয়েছে। প্রতিনিধি পরিষদে ৪৩৫ আসনের মধ্যে এখন পর্যন্ত রিপাবলিকানরা পেয়েছে ২১১টি আর ডেমোক্র্যাটরা ২০৪ টি। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ২১৮টি আসন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //